ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

যৌন নির্যাতনের শিকার শিশুদের কাছে ক্ষমা চাইবে অস্ট্রেলিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৫, ৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৪৫, ৮ ফেব্রুয়ারি ২০১৮

রয়্যাল কমিশনের কাছে এই চিঠিটি দেয় নির্যাতনের শিকার এক শিশু

রয়্যাল কমিশনের কাছে এই চিঠিটি দেয় নির্যাতনের শিকার এক শিশু

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেছেন, যৌন নির্যাতনের শিকার হওয়া শিশুদের কাছে জাতির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ‘ক্ষমা’ চাইবেন তিনি। বিগত চার বছরের তদন্তে পাওয়া নির্যাতনের শিকার প্রায় ১০ হাজার শিশুর কাছে রাষ্টীয়ভাবে এ ক্ষমা চাওয়া হবে।

তদন্তে জানা যায়, বিগত কয়েক বছরে শিশুদের ওপর যৌন নির্যাতনের ঘটনা আশংকাজনক হারে বেড়ে যায়। চার্চ, স্কুল এমনকি স্পোর্টস ক্লাবগুলোতেও নির্যাতনের শিকার হয় এ শিশুরা। আর এ শিশুদের মানসিকভাবে সাহস জোগাতেই অস্ট্রেলিয়া সরকার এমন উদ্যোগ নিয়েছে বলে জানায় দেশটির প্রধানমন্ত্রী।

চলতি বছরের মাঝামাঝি সময়ে ক্ষমা চাওয়ার এ ঘোষণা আসতে পারে জানান ম্যালকম। তিনি বলেন, “জাতি হিসেবে আমাদের এই মুহুর্তটিকে মনে রাখতে হবে। হয়রানি শিকার এসব শিশুদের প্রতি আমাদের শুভ কামনা জানাতে হবে। তাদেরকে তাদের সম্মান দিতে হবে যা তারা একটি শিশু হিসেবে পাওয়ার অধিকার রাখে। কিন্তু কিছু মানুষ যাদেরকে তাদের দেখভাল করা উচিত ছিল তারাই তাদের সাথে এমন ঘৃণিত অপরাধ করে”।

গত ডিসেম্বরে দেশটির রয়্যাল কমিশন শিশুদের ওপর যৌন নির্যাতন বন্ধে ৪০০টি সুপারিশ প্রকাশ করে। এগুলোর মধ্যে অন্যতম হল ক্যাথলিক চার্চকে তাদের কিছু নিয়মেও পরিবর্তন আনতে বলে ওই প্রতিবেদন। ঐ প্রতিবেদনে বলা হয়, “এগুলো কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। বরং সমাজের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো শিশুদের নিরাপত্তায় ব্যর্থ হয়েছে”।

নির্যাতনের শিকার শিশুদের প্রতি রাষ্ট্রীয় ক্ষমা প্রদর্শনে কী কী বিষয় থাকতে পারে তার জন্য হয়রানির শিকার শিশুদের সাথে সরকার পরামর্শ করবে বলেও নিশ্চিত করে প্রধানমন্ত্রী ম্যালকম।

এদিকে নির্যাতনের শিকার ভুক্তোভোগীদের জন্য ৩০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের এক সহায়তা তহবিল গঠন করেছে দেশটির সরকার। প্রতি ভুক্তভোগীকে দেড় লক্ষ অস্ট্রেলিয়ান ডলার সহায়তা দেওয়া হবে এ তহবিলের আওতায়। এছাড়াও তাদেরকে মানসিক পরামর্শসহ অন্যান্য সহায়তাও দেওয়া হবে।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি