ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রডের বদলে বাঁশ দিয়ে প্রকৌশলী হওয়ার স্বপ্ন দেখো না: রাষ্ট্রপতি

প্রকাশিত : ২২:২৯, ১৯ মার্চ ২০১৯ | আপডেট: ১৫:০৬, ২০ মার্চ ২০১৯

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সাফল্যের পেছনে না ছুটে কর্মের পেছনে ছুটবে। দেখবে তোমার কর্ম তোমার জন্য সাফল্য আর সুনাম বয়ে আনবে। মনে রাখবে, অন্যায় ও অসৎ পথের যে-কোনো অর্জন ক্ষণস্থায়ী। তাতে সম্মান নেই, আছে ঘৃণা আর জীবনভর অনুশোচনা।

আবদুল হামিদ বলেন, কখনো সত্যের সঙ্গে মিথ্যার আপস করবে না। সাদাকে সাদা আর কালোকে কালো বলার সৎ সাহস রাখবে। সিমেন্টের বদলে বালি আর রডের বদলে বাঁশ দিয়ে বড় হওয়ার স্বপ্ন দেখবে না।

মঙ্গলবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একাদশ সমাবর্তনে ডিগ্রিপ্রাপ্তদের উদ্দেশে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী দীপু মনি এবং বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

তিনি বলেন, জীবনে সবকিছু করবে নিজের মেধা, সততা ও আন্তরিকতাকে কাজে লাগিয়ে। চিন্তা চেতনায় সৎ থাকলে আর আত্মবিশ্বাস মজবুত হলে জয় তোমাদের অনিবার্য। তখন সাফল্যই তোমাকে খুঁজে নেবে।

প্রকৌশল বিষয়ে উচ্চতর লেখপড়া করার জন্য যারা বিদেশে যাবেন, তাদের আবার দেশে ফিরে দেশের কাজে লাগার আহ্বান জানান রাষ্ট্রপতি।

তিনি বলেন, আমাদের দেশ থেকে প্রতিবছর উচ্চশিক্ষার্থে বিপুল সংখ্যক প্রকৌশলী, প্রযুক্তিবিদ, স্থপতি ও পরিকল্পনাবিদ ইউরোপ, আমেরিকাসহ উন্নত দেশগুলোতে যাচ্ছেন। কিন্তু উচ্চশিক্ষা গ্রহণ শেষে অনেকেই দেশে ফেরেন না। ফলে দেশ তাদের মেধা ও সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, অথচ দেশেই এখন উপযুক্ত কর্মপরিবেশ ও কাজ করার বিশাল ক্ষেত্র তৈরি হয়েছে। তাই আপনাদের সবাইকে দেশ ও জনগণের কল্যাণে অধিকতর অবদান রাখার আহ্বান জানাচ্ছি।

সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কথা তুলে ধরে এ বিষয়ে প্রকৌশলীদেরও ভূমিকা রাখার আহ্বান জানান রাষ্ট্রপতি।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি