ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

রমজানে অত্যন্ত উপকারি তরমুজ শরবত

প্রকাশিত : ১৫:৫৮, ১৪ মে ২০১৯

চলছে পবিত্র মাহে রমজান। বাইরে বের হলেই প্রচণ্ড গরম। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যাচ্ছে। ইফতারে শরীরে পানির চাহিদা পূরণে খেতে পারেন তরমুজের জুস।

গরমের সময় তরমুজের সরবত খুবই উপকারি৷ এই প্রবল গরমেই চলছে রমজানের উপবাস৷ যারা রোজা রাখছেন তাদের কাছে তরমুজের জুস বিশেষ পছন্দের৷ কারণ তরমুজের শতকরা ৯২ ভাগই জল।

তাই তরমুজ খেলে সহজেই তৃষ্ণা মেটে। তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা ক্যারোটিন। এতে চোখ ভালো থাকে৷ দেহে জলের ঘাটতি দূর হয়৷

কেন খাবেন তরমুজের সরবত?

তরমুজের সরবত গরমে শরীর ঠাণ্ডা রাখে,তরমুজের থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালী বজায় রাখে, প্রচুর পরিমাণে ভিটামিন এ। এতে আরো রয়েছে বিটা ক্যারোটিন যা চোখ ভালো রাখে, ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে, ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে এনার্জি তৈরিতে সাহায্য করে।

এছাড়াও শরীরের জলশূন্যতা দূর করে, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, কিডনিতে পাথর হওয়ার ঝুঁকিও কমায়, অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমে।

তথ্যসূত্র: কলকাতা ২৪×৭

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি