ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রমজানের অর্জন হোক গোল্ডেন জিপিএ-৫

প্রকাশিত : ১১:২৭, ২০ মে ২০১৯ | আপডেট: ১৬:২৫, ২০ মে ২০১৯

শিক্ষার্থীরা লেখাপড়ার মধ্যে কত মেহনত, কষ্ট, পরিশ্রম করে থাকে। ক্লাস, কোচিং, বাসায় শিক্ষক এবং নিজের অনুশীলন।

সকাল, বিকাল কিংবা রাত প্রতিটি মুহূর্তে একটিই কামনা গোল্ডেন জিপিএ-৫ পেতে হবে। এর জন্য সময়সীমা থাকে এক বা দুই বছরের।

কিন্তু রমজান তো এক মাসের। খুবই অল্প সময়। সব মুসলিম ধর্মপ্রাণ মানুষরা ইবাদতের অনুশীলনের মাধ্যমে মহান রাব্বুল আলামীনের কাছ থেকে গোল্ডেন জিপিএ-৫ পাওয়ার চেষ্টা করতেই পারে।

রমজানে পূণ্য, দয়া, ক্ষমা ও প্রতিদানের পসরা নিয়ে বসে আছেন আল্লাহ তায়ালা। শুধু বান্দার নেয়ার অপেক্ষা। শিক্ষার্থীরা যেমন দীর্ঘ অনুশীলনের মাধ্যমে জিপিএ-৫ পেয়ে থাকে। বান্দাও তাই আমলের মাধ্যমে আল্লাহর কাছে এসব আশা করতে পারে। রমজানের প্রায় মাঝামাঝি সময়ে চলে এসেছে। বান্দা কি এ ব্যাপারে আত্ম-জিজ্ঞাসায় নিমগ্ন হয়েছে। কি করেছেন, কি করতে পারেননি। কি করার তাগিদ অনুভব করছেন। আল্লাহর কাছে সাহায্য চান আপনি সফলকাম হবেন।

সারাবছর সুখে-শান্তিতে, আরাম-আয়েশে অতিবাহিত হয়। একটি মাসের জন্যও কি এগুলো কমিয়ে দেয়া যায় না! রমজানে একটি পূণ্যে বা ভালো কাজের জন্য অন্য মাসের চেয়ে ১০ থেকে ৭০০ গুণ বেশি সওয়াব। আল্লাহ ব্রেন দিয়েছে এটিকে সৎকর্মে, সৎ চিন্তায় কাজে লাগাই। চোখ, মুখ, হাত-পা প্রতিটি অঙ্গকে ব্যবহার করি ইবাদত বন্দেগি, ত্যাগে ও মানুষের কল্যাণে।

আত্মাকে উজাড় করে দেই ইবাদতে। এখনও সময় আছে, বাকি দিনগুলোতে নিমগ্ন হই। কর্মও ইবাদত, যদি সৎ নিয়ত ও সৎ পথে হয়। যে দিনগুলো আছে এটিকে মিনিট ও সেকেন্ডে ভাগ করে নিয়ে কর্ম অনুশীলন করি মহান সৃষ্টিকর্তার গোল্ডেন জিপিএ-৫ পাওয়ার আশায়। অবশ্যই আমরা পাব।

‘বান্দার প্রতি আল্লাহর নেয়ামতের যেমন সীমা-পরিসীমা নেই, তেমনি রোজার পুরস্কারের ক্ষেত্রেও তা নির্দিষ্ট পরিমাণের ভেতর সীমাবদ্ধ থাকবে না, বরং প্রতিপালক স্বয়ং রোজার পুরস্কার তুলে দেবেন রোজাদারের হাতে- আর সে পুরস্কার হবে সর্বোত্তম, যা বান্দার কল্পনারও বাইরে।’

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি