ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রাজধানীতে বেড়েছে ডেঙ্গু জ্বরের প্রকোপ (ভিডিও)

প্রকাশিত : ১৪:৫৩, ২৪ জুন ২০১৯

বর্ষার শুরুতেই রাজধানীতে বেড়েছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত তিন সপ্তাহে রাজধানীতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সাড়ে ৪শ’র বেশি। ডেঙ্গু প্রতিরোধে মশার বংশবৃদ্ধি রোধে বাড়ি ও আশপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখা এবং দিনে মশারি টানিয়ে ঘুমানোর পরামর্শ বিশেষজ্ঞদের।

ডেঙ্গু, ভাইরাসজনিত জ¦র। স্ত্রী এডিস মশার মাধ্যমে এ রোগ ছড়ায়। বর্ষাকালেই ডেঙ্গুর প্রকোপ বেশি। তবে এবছর বর্ষা শুরুর আগেই ডেঙ্গুর প্রার্দুভাব বেড়েছে। রাজধানীর বিভিন্ন হাসপাতালে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭শ’ ৭ জন। জানুয়ারিতে ৩৬ জন, ফেব্রুয়ারিতে ১৯, মার্চে ১২, এপ্রিলে ৪৫, মে মাসে ১শ’ ৫৩ এবং ২০ জুন পর্যন্ত এ সংখ্যা ৪শ’ ৪২। গত এপ্রিলে ডেঙ্গুতে মারা গেছেন দুইজন।

জ্বও হলে প্যারাসিটামল ছাড়া অন্যকোন ওষুধ না খাওয়ার পরামর্শ চিকিৎসকদের। পরীক্ষায় ডেঙ্গু ধরা পড়লে প্রচুর পানি পান ও বিশ্রাম নেয়ার কথা বলছেন চিকিৎসকরা।

ফুলের টব, ডাবের খোসা, পরিত্যক্ত টায়ার, এসির পানি, প্লাস্টিকের পাত্রসহ জমে থাকা পরিষ্কার পানিতে ডেঙ্গুর বাহক এডিস মশার জন্ম। দিনের বেলায় কামড়ায় এডিস মশা। তাই বাড়ি ও আশপাশে কোথাও যাতে পরিষ্কার পানি জমে না থাকে সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ বিশেষজ্ঞদের।

শুধু সিটি কর্পোরেশন নয় এডিস মশার বংশবৃদ্ধি রোধে সর্বস্তরের সচেতনতা দরকার বলেও মনে করেন বিশেষজ্ঞরা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি