ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কড়া পদক্ষেপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৮, ১৬ মার্চ ২০১৮

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও সাইবার হামলার অভিযোগে রাশিয়ার কর্তব্যক্তিদের বিরুদ্ধে এবার শক্ত পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে ১৯ রুশ কর্তাব্যক্তির ওপর অবরোধ আরোপ করেছে দেশটি। নতুন করে অবরোধ আরোপ করা ব্যক্তিদের মধ্যে রাশিয়ার গোয়েন্দা সংস্থার লোকজনও রয়েছে। এতে চরম চটেছে রাশিয়া।

এদিকে ১৯ রুশ ব্যক্তির ১৩ জনকে গত মাসে জাস্টিস ডিপার্টমেন্টের স্পেশাল কাউন্সেল রবার্ট মুলার অভিযুক্ত করেছিলেন। ওয়াশিংটনের এ ঘটনার বিষয়ে বলা হচ্ছে, মস্কোর বিরুদ্ধে নেয়া ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপ সবচেয়ে কড়া পদক্ষেপ। অবরোধে যেসব প্রতিষ্ঠানকে লক্ষ্যবস্তু করা হয়েছে তার মধ্যে রুশ মিলিটারি ইন্টিলেজেন্স এজেন্সি জিআরইউ রয়েছে।

এ ছাড়া সেন্ট পিটার্সবার্গভিত্তিক একটি ইন্টারনেট রিসার্চ এজেন্সিকে কালোতালিকাভুক্ত করা হয়েছে। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার করতে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভুয়া খবর ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। এই এজেন্সি চালান ইয়েভজেনি প্রিগোশিন নামে এক প্রভাবশালী ব্যক্তি। তিনি ও তার প্রতিষ্ঠানের আরও ১২ কর্মীকে এই অবরোধের আওতায় আনা হয়েছে।

এই ১৩ জনকেই ফেব্রুয়ারিত অভিযুক্ত করেছিলেন রবার্ট মুলার; ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের যে অভিযোগ রয়েছে, তার তদন্ত করছেন মুলার। সরকারি রুশ কর্মকর্তা ও প্রভাবশালীরা যুক্তরাষ্ট্রকে অস্থিতিশীল করতে যেসব কাজ করে থাকেন সেগুলো থামাতে আরও অবরোধ আসছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

রাশিয়ার উপপররাষ্ট্র মন্ত্রী সার্জেই রেইবকভ বলছেন, নতুন অবরোধের খবরে মস্কো মাথা গরম করছে না। তবে পাল্টা ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

সূত্র: নিউইয়র্ক টাইমস
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি