ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

রেমিট্যান্স বাড়াতে ফি কমানোর ইঙ্গিত অর্থমন্ত্রীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৫, ৮ জুলাই ২০১৭ | আপডেট: ২১:১৬, ১০ জুলাই ২০১৭

বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশের শ্রমিকদের পাঠানো রেমিটেন্স প্রবাহ বাড়াতে ফি কমানো হতে পারে বলে ইঙ্গিত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার সকালে সিলেটের নাইওরপুল এলাকায় একটি ফোয়ারা উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী এই ইঙ্গিত দেন।  

আগামী মাস থেকে ফি কমানোর ইঙ্গিত দিয়ে তিনি বলেন, একটা অভিযোগ আছে- প্রবাসীদের দেশে রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রে অনেক বেশি ফি দিতে হয়। এই ফি আমরা কমিয়ে দেব। নাম মাত্র একটা ফি নেয়া হবে। যদি তাতে কিছুটা উন্নতি হয়।

রেমিট্যান্স প্রবাহ কেন কমছে— এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, দুটি কারণে কমতে পারে। প্রথমত, যাঁরা বিদেশে থাকছেন, তাঁদের অনেকেই সেখানে স্থায়ীভাবে বসবাসের প্রক্রিয়া করছেন। দ্বিতীয়ত, তাঁদের একটি অভিযোগ আছে, রেমিট্যান্স পাঠানোর ফি অনেক বেশি। ফি কমিয়ে আনার চিন্তাভাবনা হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

অর্থপাচার রোধে কী পদক্ষেপ নেবেন—জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, পাচার সারা দুনিয়াতেই হয়। তবে রেটস অব গ্রোথ (পাচারের হার) আমাদের একটু বেশি। এর জন্য আমরাও দায়ী। আমরা এখানে জমির সরকারি মূল্য কমিয়ে রেখেছি।

উদাহরণ হিসেবে অর্থমন্ত্রী বলেন, কেউ এক কোটি টাকার জমি বিক্রি করলে সেখানে সরকারি দাম ৩০ লাখ, বাকি ৭০ লাখ কালো টাকা হয়ে যায়। তবে পাচার বন্ধে সরকার ব্যবস্থা নিতে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, খুব শিগগির জমির সরকারি দাম বাড়িয়ে বাজারদর করা হবে।

এ সময় সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ারসহ আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

//আর

 

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি