ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

প্রধানমন্ত্রীকে সুষমার ফোন

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৭

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে থাকার কথা জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠানোর পর বৃহস্পতিবার রাত পৌনে ১০টার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রীর টেলিফোন আসে। প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব এম নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, বাংলাদেশে রোহিঙ্গা সমস্যা নিয়ে ভারত সরকারের পূর্ণ সমর্থনের কথা জানিযেছেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী।


সুষমা স্বরাজকে উদ্ধৃত করে নজরুল বলেন, রোহিঙ্গা নিয়ে বাংলাদেশের যে অবস্থান, ভারতেরও একই অবস্থান। তারা (মিয়ানমার) যেন তাদের শরণার্থীদের ফিরিয়ে নেয়, সেজন্য ভারতের পক্ষ থেকে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক চাপ সৃষ্টির কথাও বলেছেন উনি (সুষমা)। সুষমা স্বরাজ বলেছেন,রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধ করতে হবে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, শুধু মানবিক কারণে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। মিয়ানমারকে রোহিঙ্গাদের নিজ নাগরিক হিসেবে স্বীকার করতে হবে।


ত্রাণ সামগ্রী হস্তান্তর করে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাও সঙ্কট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকার বার্তা দিয়েছিলেন।


শেখ হাসিনার সঙ্গে সুষমা স্বরাজের ফোনালাপের সময় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাও গণভবনে ছিলেন। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীও।


সন্ত্রাসী হামলার অভিযোগ ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমারের সেনা সদস্যরা নির্যাতন, হত্যা ও নিপীড়ন শুরু করে। প্রায় চার লাখের মতো রোহিঙ্গা এরই মধ্যে শরণার্থী হয়ে বাংলাদেশে এসেছে।


এই নতুন ও পুরোনো মিলিয়ে আট লাখের বেশি শরণার্থীকে নাগরিক হিসেবে স্বীকার করে তাদের ফেরত নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ। বিষয়টি আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনেও তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সূত্র : বাসস।
//এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি