ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

রোহিঙ্গা নৌকাডুবিতে মৃতের সংখ্যা ৬০ ছাড়াতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০, ৩০ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৩:৫০, ৩০ সেপ্টেম্বর ২০১৭

কক্সবাজারের ইনানী সৈকতে বৃহস্পতিবার বিকালের নৌকাডুবির ঘটনায় ৬০ জনের বেশি রোহিঙ্গার মৃত্যুর আশঙ্কা করছে জাতিসংঘ

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর তথ্য মতে, ওই নৌকাডুবির ঘটনায় ২৩ জনের মৃত্যু হয়েছে। এখনও আরও ৪০ জন নিখোঁজ রয়েছেন।

সংস্থাটির মুখপাত্র জোয়েল মিলম্যান বলেন, নৌকাডুবির ঘটনায় নিহতের সংখ্যা শেষ পর্যন্ত দাঁড়াতে পারে ৬০ থেকে ৬৩ জনে। জীবিত উদ্ধার হওয়ারা ভয়াবহ অভিজ্ঞতার বর্ণনা দিয়েছেন। সারা রাত তাদের সাগরে কেটেছে। তাদের সঙ্গে কোনো খাবার ছিল না।

উখিয়া থানার পুলিশ পরিদর্শক মো. কায় কিসলু গণমাধ্যমকে জানান, ইনানী সৈকতের পাথুয়ারটেক এলাকায় এখন পর্যন্ত ২০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ২৭ জনকে তারা জীবিত উদ্ধার করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট থেকে রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত পাঁচ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সেনাদের অভিযানে পাঁচশ’র বেশি মানুষ নিহত হয়েছেন।

নৌকাডুবির ঘটনায় উদ্ধার হওয়া রোহিঙ্গারা জানান, সীমান্তে শরণার্থীদের আসা কমে গেলেও রাখাইনের গ্রামগুলোতে এখনও জ্বালাও-পোড়াও চলছে।

ওই নৌকা থেকে বেঁচে যাওয়া আব্দুস সালাম নামের এক রোহিঙ্গা গণমাধ্যমকে জানান, মিয়ানমার থেকে আসা ওই নৌকায় ৮০ জন ছিল। নিজে প্রাণে বেঁচে গেলেও পরিবারের আট সদস্যকে হারিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, গত সোমবার তাদের গ্রামে সেনাবাহিনীর হামলা শুরু হয়। প্রাণ বাঁচাতে পরিবার নিয়ে পালিয়ে তিনি পাহাড়ে আশ্রয় নেন। তিনি বলেন, পরে টানা তিন দিন ধরে দুর্গম পাহাড়ি এলাকা পার হয়ে বুধবার রাতে আমরা নৌকায় উঠি। বৃহস্পতিবার বিকালে তাদের নৌকা ঝড়ো হাওয়ার কবলে পড়ে উল্টে যায়।

ইনানীতে তল্লাশি অভিযানের নেতৃত্বে থাকা ফায়ার সার্ভিসের কর্মকর্তা সাফায়েত হোসেন বলেন, শুক্রবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ২০ জনের লাশ উদ্ধার হয়েছে। এদের মধ্যে ১২ জন শিশু ও ৮ জন নারী।

এদিকে রোহিঙ্গাদের স্বজনরা নিহতদের লাশ শনাক্ত করার পর জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশনা অনুযায়ী শুক্রবারই ইনানী মেরিন ড্রাইভের পাশে দু্টি কবরস্থানে ২০ রোহিঙ্গাকে দাফন করা হয়।

 

আর/টিকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি