ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

লোকনাট্যের প্রাচীন মাধ্যম পুতুল নাচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২১, ২২ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৫:১৫, ২২ এপ্রিল ২০১৭

পুতুল নাচ

পুতুল নাচ

লোকনাট্যের একটি প্রাচীন মাধ্যম পুতুল নাচ। সামাজিক বিভিন্ন বিষয়, পালাগান, পৌরাণিক কাহিনী ফুটিয়ে তোলা হয় পুতুল নাচের মাধ্যমে। জনশ্র“তি রয়েছে, ব্রাহ্মণবাড়িয়ার বিপিন পাল বাংলাদেশে প্রথম পুতুল নাচের প্রচলন করেন। কালক্রমে তা ছড়িয়ে পড়ে বিভিন্ন স্থানে। পাপেট শিল্পী মুস্তফা মনোয়ারের মতে, পুতুল নাচের মাধ্যমে সামাজিক আন্দোলন সম্ভব।
তিতাস নদীর কূল ঘেঁষে গড়ে ওঠা জনপদ কৃষ্ণনগর। এ’ গ্রামে জন্ম বিপিন পালের। তিনি মাটি দিয়ে পুতুল তৈরি করে শিশুদের দিতেন। পরে গল্প করে করে সেই পুতুল নাচাতেন। এক সময় গ্রাম-গঞ্জে সেই পুতুল নাচ বেশ জনপ্রিয় হয়ে উঠে। নতুন বছর, ফসল কাটার মৌসুম, নবান্নসহ সব উৎসবে ছোটদের পাশাপাশি পুতুল নাচ দেখতে ভিড় জমাতেন বড়রাও।
বিপিন পালের মৃত্যুর পর তার ছেলে গোবিন্দ দাস পুতুল নাচ দেখিয়ে মানুষকে আনন্দ দিতেন। তার পাশাপাশি জেলার গিরীশ আচার্য্য, তারা মিয়া, ধন মিয়া, কালু মিয়া, শরীফ মালদারসহ অনেকেই পুতুল নাচ প্রদর্শন করেন।
পাপেট নিয়ে কাজ করেন শিল্পী মুস্তফা মনোয়ার। পারুল বাউল তার পাপেটের জনপ্রিয় সব চরিত্র। মুস্তফা মনোয়ারের মতে, পুতুল নাচের মধ্য দিয়ে শিশুদের আনন্দ দেয়ার পাশাপাশি সচেতন করা সম্ভব।
সবাই সচেতন হলে পুতুল নাচ ফিরে পাবে হারানো ঐতিহ্য, আর হয়ে উঠবে লোকমনোরঞ্জনের অন্যতম মাধ্যম।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি