ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

শেষ হল নেপালের প্রেসিডেন্ট নির্বাচন; চলছে ভোট গণনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৪, ১৩ মার্চ ২০১৮ | আপডেট: ১৪:৩০, ১৪ মার্চ ২০১৮

কেন্দ্রীয় নেপালের প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে। এখন চলছে ভোট গণনার কাজ।

২০১৫ সালে কেন্দ্রীয় নেপাল (ফেডারেল নেপাল) গঠনের পর এটিই দেশের প্রথম প্রেসিডেন্ট নির্বাচন। কেন্দ্রীয় আইনসভার ৩৩০ জন আইনপ্রণেতা এবং রাজ্য সভার ৫৫০ জন প্রতিনিধি এই নির্বাচনে ভোটার ছিলেন।

মঙ্গলবার (১৩ মার্চ) সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত চলে টানা ভোট গ্রহণ প্রক্রিয়া। এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বামদলীয় নেত্রী বিদ্যা দেবী। তিনি নেপালের বর্তমান প্রেসিডেন্ট এবং দেশের প্রথম মহিলা প্রেসিডেন্টও।

তার অন্যতম প্রতিদ্বন্দ্বী নেপাল কংগ্রেস পার্টি থেকে মনোনীত প্রার্থী লক্ষ্মী রায়। তবে সবকিছু ঠিকঠাক থাকলে দ্বিতীয় মেয়াদে বিদ্যা দেবীই প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন বলেই মনে করা হচ্ছে। নেপালের জনতা পার্টি এবং কেন্দ্রীয় সমাজতান্ত্রিক ফোরামও বিদ্যা দেবীর পক্ষে ভোট দিয়েছে বলে জানা যায়।

নেপালের প্রেসিডেন্ট নির্বাচনের নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় আইনসভার প্রতি আইনপ্রণেতাদের ভোটের মান ৭৯। আর রাজ্য সভার আইন প্রণেতাদের ভোটের মান ৪৮ করে। সে হিসেবে মোট ৫২ হাজার ৫০০ পয়েন্টের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রেসিডেন্ট পদ প্রার্থীরা। আর যিনিই কমপক্ষে ২৬ হাজার ২৫১ পয়েন্ট ঘরে তুলতে পারবেন তিনি হবেন কেন্দ্রীয় নেপালের প্রথম প্রেসিডেন্ট।

নেপালের নির্বাচন কমিশনের মুখপাত্র নওয়ারাজ ঢাকাল ভারতীয় গণমাধ্যম এএনআই’কে বিকেল ৪ টা থেকে ভোট গণনা শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। রাতের মধ্যেই নির্বাচিত প্রেসিডেন্টের নাম ঘোষণার কথাও জানান তিনি।

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস 

//এস এইচ এস//এসি   

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি