ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সবুজ ক্যাম্পাসে মায়া ছড়ানো সোনালু আভা

প্রকাশিত : ০০:০৯, ২৬ মে ২০১৯

 

সবুজ ক্যাম্পাসে হলুদ আভা। সোনার চেইন পরে আছে গাছগুলো। কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ভেতরে প্রবেশ করলেই ডায়না চত্বরে চেখে পরবে সারি সারি সোনালু ফুলের গাছ। এসব গাছে এখন মৌমাছিদের বাসর। মৌ মৌ গন্ধে বিভোর প্রকৃতিতে। সোনালুর বুক থেকে মধু লুটতে ব্যস্ত পাড় করছে মৌমাছিরা। তাদের গুঞ্জনে শিক্ষার্থী শূন্য ক্যাম্পাস এখন ফুল পাখিদের দখলে। কেবল তাদেরই রাজত্ব।

সূর্যকিরণে সোনালু ফুল দেখে মনে হবে যেন দাউদাউ করে জ্বলে ওঠা আগুনের লেলিহান শিখা। সোনালু  তার অপরূপ যৌবন মেলে ধরেছে এই জ্যৈষ্ঠ খড়তাপে। তার রুপের আগুন ডানায় ফুটে আছে লাখো কোটি পাপড়ি। সোনালি পাপড়ির গালিছায় তরুণ যুগল বসে গল্প করছে। স্বপ্ন বুনছে আগামীর। মানুষের সঙ্গে প্রকৃতির এমন মেলবন্ধন সত্যি অপূর্ব।   

গ্রীস্মের এই রোদ্দুরে ক্যাম্পাসে প্রকৃতি সেজেছে এক অপরূপ রুপে। যোগ হয়েছে হলুদের মেহনীতা ছড়ানো স্বর্ণালী ঝর্ণার সেনালু ফুল। ক্যাম্পাসের ডায়না চত্বরে দুই সারিতে গাছগুলো মাতিয়ে রেখেছে প্রকৃতিকে।

হলুদের আভা ছড়ানো এই চত্বরে সকাল সন্ধ্যা আড্ডায় মুখর থাকে শিক্ষার্থীরা। কেউবা হলুদের সঙ্গে মাতিয়ে ছবি তুলতে ব্যস্ত আবার কেউ এ চত্বরে বসে আড্ডা দিতে ভালোবাসে। হলুদের চেইনের মতো এই ফুল খোপায় জড়াতে ভুল করেন না তরুণীরা।

সেনালু ফুল সাধারণত বৈশাখ মাসে ফোটে। এ ফুলের স্থায়ীত্ব থাকে দুই মাস। উইকিপিডিয়ার থেকে জানা যায়, সেনালু ফুলের আদি নিবাস হিমালয় অঞ্চল। এছাড়াও এ ফুল বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও মায়ানমারে এ ফুল দেখা যায়।

কেআই/   

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি