ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সাকিব বন্দনায় ক্রিকেট বিশ্ব

প্রকাশিত : ১৮:০৬, ২৫ জুন ২০১৯ | আপডেট: ২১:১৬, ২৫ জুন ২০১৯

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মাইক হাসি বলেছেন, এখন বিশ্বসেরাদের কাতারে বাংলাদেশ ক্রিকেটের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে হাসি বলেন, "সাকিব আল হাসান এখন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডারদের তালিকায় চলে এসেছেন। এই বিশ্বকাপের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান।" "কেউ অস্বীকার বা দ্বিমত করতে পারবে না যে, এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা ক্রিকেটার সাকিব নয়।"

এই  বিশ্বকাপে ৪০০ রান ও ১০ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার সাকিব আল হাসান। ভারতের সাবেক ক্রিকেটার মুরলি কার্তিক বলেন, সাকিব শুধু যে এই বিশ্বকাপ বিবেচনায় সেরাদের তালিকায় তা নয়। সাকিব বরাবরই এক বা দুই নম্বরে আছেন অলরাউন্ডারদের তালিকায়। "তিন ফরম্যাটেই এভাবে টানা এক বা দুইয়ে থাকা কঠিন, ক্যারিয়ার শেষে সেরা অলরাউন্ডারদের তালিকাতেই তার নাম থাকবে এটা নিশ্চিত।"

টুইটারে কে কী বলছেন ?

ভিভিএস লাকশমান তার টুইটারে লিখেছেন, সাকিব যেভাবে কাজ করেন সেটা আমি ভালোবাসি, এতো পাওয়ার পরেও বিনয়ী ও ভদ্র একজন ক্রিকেটার। লাকশমান তার টুইটে সাকিবকে `রোল মডেল` আখ্যা দিয়েছেন। সাকিবের প্রশংসায় পঞ্চমুখ ভারতের সাবেক ক্রিকেটাররা। লাকশমানের এই টুইট রিটুইট করে সহমত জ্ঞাপন করেছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

সাকিবের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ দল সানরাইজার্স হায়দ্রাবাদও শুভ কামনা জানিয়েছেন সাকিবকে। সাকিবের সাবেক দল কলকাতা নাইট রাইডার্সের সতীর্থ মনোজ তিওয়ারি তাকে বাংলাদেশের পিলার উপাধি দেন। "বাংলাদেশ ক্রিকেট দলের প্রতি সাকিবের অবদান অস্বাভাবিক ভালো।" তিওয়ারি মজা করে লেখেন,ভারত ছাড়া অন্য দলের বিপক্ষে বড় রেকর্ড গড়ো।

ক্রিকেট বিশ্লেষক ও লেখক বোরিয়া মজুমদার তার টুইটারে লেখেন, সাকিব আল হাসান এই টুর্নামেন্টের সবচেয়ে দামি ক্রিকেটার।

কেন এত আলোচনা সাকিবকে নিয়ে ?

এই বিশ্বকাপে রান সংগ্রাহকদের তালিকায় এখনো পর্যন্ত এক নম্বরে আছেন সাকিব আল হাসান। বিশ্বকাপের সেরা বোলিং ফিগারও সাকিবের।

আফগানিস্তানের বিপক্ষে ১০ ওভারে এক মেইডেনসহ ২৯ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছেন সাকিব। মোট উইকেট সংখ্যা ১০। বোলারদের তালিকাতেও সেরা দশে আছেন সাকিব আল হাসান। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ৫১ রান তুলেছেন, নিয়েছেন পাঁচ উইকেট। বিশ্বকাপে এই রেকর্ড আছে কেবল ভারতের যুবরাজ সিংয়ের। এই বিশ্বকাপে ১০০ রান করেছেন দুবার এবং পাচঁ উইকেট নিয়েছেন তিনি।

বিশ্বকাপে এই রেকর্ড আছে কেবল ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের ও ২০১১ বিশ্বকাপে খেলা যুবরাজ সিংয়ের। বিশ্বকাপের সেরা অল-রাউন্ড পারফরম্যান্স ধরা হয় ১৯৯৯ সালে ল্যান্স ক্লুজনারের ২৮১ রান ও ১৭ উইকেট এবং ২০১১ সালে যুবরাজ সিংয়ের ৩৬২ রান ও ১৫ উইকেট। বাংলাদেশের হয়ে বিশ্বকাপে পাঁচ উইকেট নেয়া একমাত্র বোলার সাকিব আল হাসান।বিশ্ব ক্রিকেটে বিশ্বকাপে ১০০০ রান ও ৩০ উইকেট পাওয়া একমাত্র ক্রিকেটার সাকিব আল হাসান।

এনএম/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি