ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

সাগরতলে মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের মার্কিন রণতরী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩০, ৭ মার্চ ২০১৮ | আপডেট: ২২:৩৪, ৭ মার্চ ২০১৮

৭৬ বছর পর খোঁজ মিলেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ডুবে যাওয়া মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস লেক্সিংটনের। গত রোববার অস্ট্রেলিয়ার উপকূলে সাগরতলে এর সন্ধান পেয়েছে অনুসন্ধানকারী দল।

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেনের নেতৃত্বে একটি দল অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল থেকে ৮০০ কিলোমিটার দূরে কোরাল সাগরের তিন কিলোমিটার গভীরে রণতরীটির ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে। প্রশান্ত মহাসাগরের পশ্চিমে প্রবাল সাগরে (কোরাল সি) জাপানের নৌবাহিনীর সঙ্গে ১৯৪২ সালের ৪ থেকে ৮ মে পর্যন্ত চলা ব্যাপক রক্তক্ষয়ী যুদ্ধে এই রণতরিটি ডুবে যায়।

ধ্বংসাবশেষের সঙ্গে লেক্সিংটনের ৩৫টি বিমানের মধ্যে ১১টি বিমানেরও খোঁজ পেয়েছে পল অ্যালেনের ভালকান কোম্পানি।

অ্যালনের প্রতিষ্ঠান ভালকান জানায়, লেক্সিংটন ডুবে গেলে এর নাবিকের দুঃসাহসিক প্রচেষ্টায় সাম্রাজ্যবাদী জাপানি নৌবাহিনীর (আইজেএন) যুদ্ধজাহাজ শোকাকু ও জাইকাকুকে একেবারে কার্যক্ষম করে ফেলা হয়েছিল। এর ফলে যুদ্ধে জাপানিদের পরাজয়ের পথ সুগম হয়েছিল।

যুদ্ধজাহাজ ডুবে গেলেও যে কয়েকজন নাবিক বেঁচে যান, তাঁদের মধ্যে একজন অ্যাডমিরাল হ্যারি হ্যারিস। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের প্রধান হিসেবে কর্মরত আছেন। গতকাল মঙ্গলবার এই আবিষ্কারের প্রশংসা করেন। তিনি বলেন, ‘ইউএসএস লেক্সিংটনের একজন বেঁচে যাওয়া সন্তান হিসেবে আমি পল অ্যালান ও লেডি লেক্সের অবস্থান নির্ণয়কারী রিসার্চ ভ্যাসেল (আর/ভি) পেট্রলের দুঃসাহসিক অভিযাত্রীদের অভিনন্দন জানাই।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রশান্ত মহাসাগরে জাপানি বাহিনীর অগ্রসর থামাতে প্রবাল সাগরের এই যুদ্ধ প্রধান ভূমিকা রেখেছিল বলে গণ্য করা হয়। যুদ্ধের সময় কয়েকটি জাপানিজ টর্পেডো ও বোমা আঘাত হানার পর রণতরী লেক্সিংটনকে মার্কিন বাহিনীই ডুবিয়ে দিয়েছিল।
সূত্র: দ্য গার্ডিয়ান

একে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি