ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সামরিক প্রতীকের গ্লাভস পরে আইসিসির তোপের মুখে ধোনি

প্রকাশিত : ১৯:৩৩, ৭ জুন ২০১৯ | আপডেট: ২২:২৩, ৭ জুন ২০১৯

বিশ্বকাপ ক্রিকেটে একটি সামরিক প্রতিক সম্বলিত গ্লোভস পরে আইসিসির তোপের মুখে পড়েছেন ভারতীয় ক্রিকেটার ধোনি। তবে ভারতীয় ক্রিকেট কর্তৃপক্ষ ধোনির পক্ষে সাফাই গেয়ে উল্টো আইসিসিকে এক হাত নিয়েছে।

ভারতীয় রিজার্ভ ফোর্স টেরিটোরিয়াল আর্মির একজন সদস্য এমএস ধোনি। এবারের বিশ্বকাপে তিনি যে গ্লাভস পরে খেলছেন- তাতে বিশেষ একটি বাহিনীর প্রতীক রয়েছে। সামরিক বাহিনীর এ প্রতীক আঁকা গ্লাভস নজরে এসেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের। তারা এই প্রতীক সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। তবে ক্রিকেটার এমএস ধোনির গ্লাভসে সামরিক বাহিনীর এই প্রতীক বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষ ধোনির পক্ষেই অবস্থান নিয়েছে।

আইসিসি বলছে, খেলার সময় এরকম প্রতীক সম্বলিত গ্লাভস পরা বিশ্বকাপের বিধিমালার লঙ্ঘন। তবে এটি পরার কারণে তাকে কোন জরিমানা করা হয়নি। আইসিসি বলছে, তাদের নীতিমালা অনুসারে উইকেট-রক্ষকদের গ্লাভসে শুধু নির্মাতাদের প্রতীক থাকতে পারে, এর বাইরে অন্য কিছু নয়। আইসিসির পক্ষ থেকে এরকম একটি আদেশের পর ভারতীয় ক্রিকেট কর্তৃপক্ষ বলছে যে তাদের ক্রিকেটার এই নীতি মানতে বাধ্য নন।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বিসিসিআই এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন, ধোনির গ্লাভসের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্যে তারা আইসিসিকে একটি অনুরোধ পাঠিয়েছেন। সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন যে, আগামী ম্যাচগুলোতেও ধোনি এই গ্লাভস পরেই খেলবেন। ধনির বিষয়ে আইসিসিকে নমনীয় হতে অনুরোধ করেছে ভারতীয় ক্রিকেট কর্তৃপক্ষ অন্যথায় আইসিসি বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করলে ভালো হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।

এ বিষয়টি ভারতের ক্রীড়ামন্ত্রী পর্যন্ত গড়িয়েছে। ভারতে আইসিসির এ আপত্তিকে তাদের এখতিয়ারের বাইরে বালে দাবি করেছে। তবে ভারতীয় ক্রিকেট কর্তৃপক্ষ (বিসিসিআই) এর একজন প্রশাসক বিনোদ রায় বলেন, ‘আইসিসির নিয়ম নিয়ে আমার কথা বলব না।’ আইসিসির নির্দিষ্ট কোন নিয়ম থাকলেও আমার আইসিসিকে ধনির বিষয়ে নমনীয় হতে অনুরোধ করব। এ বিষয়ে আইসিসিকে একটি চিঠি পাঠানোও হয়েছে।

বিশ্বকাপের জন্য আইসিসির পোশাক ও যন্ত্রপাতির বিষয়ে একটি নিয়ম রয়েছে। ভারতের ক্রীড়া প্রতিমন্ত্রী কীরন রিজিজু সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘সরকার ক্রীড়া সংস্থাগুলির ক্ষেত্রে হস্তক্ষেপ করে না। কিন্তু বিষয়টি দেশের অনুভূতির সাথে সম্পর্কিত হয়। আমাদেরকে জাতির আগ্রহের দিকে গুরুত্ব দিতে হবে। আমরা আইসিসিকে অনুরোধ করব।’
ভারতীয় সামরিক বাহিনীর এই প্রতীকটির নাম বলিদান ব্যাজ। দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারতের প্রথম ম্যাচে ধোনি এই গ্লাভসটি পরে খেলার কারণে অনেক ভারতীয় তার ভূয়সী প্রশংসা করেছিলেন। এমনকি এই গ্লাভস পরে ধোনির খেলার ছবি এবং ভিডিও অনলাইনে ভাইরালও হয়ে যায়।

আইসিসির এই নির্দেশ বহু ভারতীয়কে ক্ষুব্ধ করেছে। এই সিদ্ধান্তের কড়া সমালোচনাও করেছে তারা। অনেকেই টুইট করে বলেছেন যে তারা তাদের ক্রিকেটার ধোনি এবং সামরিক বাহিনী দুটো নিয়েই দারুণ গর্বিত। গ্লাভস নিয়ে চিন্তা না করে আইসিসিকে আম্পায়ারিং-এর বিষয়ে মনোযোগ দিতে বলেছে। তারা বৃহস্পতিবারের ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার ম্যাচের কথা উল্লেখ করেন- যেখানে তিন বলের মধ্যে দু’বার ক্রিস গেইলকে ভুল করে আউট দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু দুবারই রিভিউর পর আম্পায়ারের সিদ্ধান্ত বাতিল করা হয়।

এমএস/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি