ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শেষ

সারাদেশে যান চলাচল স্বাভাবিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৫, ৩০ অক্টোবর ২০১৮ | আপডেট: ০৯:৩১, ৩০ অক্টোবর ২০১৮

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট আজ মঙ্গলবার সকাল ৬ টায় শেষ হয়েছে। ফলে সকাল থেকেই সারা দেশে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

এর আগে সংসদে পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন ২০১৮’-এর কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে গত রোববার সকাল ছয়টা থেকে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক দেয়ে সংগঠনটি।

পরিবহন শ্রমিকদের আট দফ দাবি হলো, সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে। শ্রমিকদের অর্থদণ্ড পাঁচ লাখ টাকা করা যাবে না। সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে। ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে। ওয়েস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানোসহ শাস্তি বাতিল করতে হবে। সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে। গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে। সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

প্রসঙ্গত, এর আগে গত ৭ অক্টোবর জাতীয় সংসদে সদ্য পাস হওয়া সড়ক পরিবহন আইন সংশোধনসহ সাত দফা দাবিতে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘট শুরু হয়েছিল। ওই সময় ৯ অক্টোবর, বিকেল ৪টায় সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেছিলেন ট্রাক পরিবহন শ্রমিকরা। কিন্তু শুক্রবার (২৬ অক্টোবর) কেরানীগঞ্জে ট্রাকচালক-শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক শ্রমিক নিহত হন। এ ঘটনাকে কেন্দ্র করে আবার একই দাবি নিয়ে ফুঁসে উঠেছেন পরিবহন শ্রমিকরা। এরপরই এই ধর্মঘটের ডাক দিয়েছেন। এছাড়া শনিবার (২৭ অক্টোবর) এ দাবি আদায়ের লক্ষ্যে জাতীয় প্রেসক্লাবের সামনে দুপুর ২টা পরিবহন শ্রমিকরা জড় হয়ে ৩টা থেকে রাস্তা অবরোধ করে সমাবেশ পালন করছেন।

সমাবেশের সভাপতিত্ব করছেন সংগঠনের সহ-সভাপতি সাদেকুর রহমান হিরু। বক্তব্য রাখনে সহ-সভাপতি আব্দুর রহিম দুদু, সাধারণ সম্পাদক উসমান আলী প্রমুখ।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি