ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

সুচির পদত্যাগ চাইছেন বোনো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫২, ২৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৯:১০, ২৯ ডিসেম্বর ২০১৭

আং সান সুচির গৃহবন্দী থাকাকালীন সময়ে তাঁর মুক্তির দাবিতে বিশ্বজনমত গঠনে সবচেয়ে সরব ভূমিকা পালনকারীদের একজন ছিলেন রক ব্যান্ড ইউ-টু`র বোনো। কিন্তু সেই বোনো এখন রোহিঙ্গা মুসলিমদের নিপীড়ন-হত্যার জন্য আং সান সুচির পদত্যাগ দাবি করেছেন।

২০০০ সালে বোনো আং সান সুচিকে নিয়ে বাঁধা `ওয়াক অন` নামের গানটি ২০০২ সালে গ্র্যামি অ্যাওয়ার্ড পর্যন্ত জিতেছিল।

রোলিং স্টোন ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে বোনো বলেন, "আমি সত্যিই অসুস্থ বোধ করছি। কারণ সেখানে সত্যিই জাতিগত নির্মূল অভিযান চলছে। আর সব প্রমাণ যেদিকে অঙ্গুলি নির্দেশ করছে তা দেখে আমি সত্যিই বিশ্বাস করতে পারছি না।"

তিনি আরও বলেন, " আং সান সুচিকে পদত্যাগ করতে হবে কারণ তিনি এটা জানেন। জাতিসংঘসহ বহু আন্তর্জাতিক সংস্থা এবং মানবাধিকার সংগঠন ইতোমধ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে যা ঘটছে তাকে জাতিগত নির্মূল অভিযান বলে বর্ণনা করেছে।

নব্বই’র দশকে আং সান সুচি যখন মিয়ানমারে গণতন্ত্রের আন্দোলনে নেতৃত্ব দিচ্ছিলেন, তখন বিশ্বজুড়ে অনেক তারকা তার প্রতি সমর্থন জানিয়েছিলেন, তার পক্ষে বিশ্বজনমত গঠন করেছিলেন বোনো। ২০১৫ সালে আং সান সুচি যখন মিয়ানমারের ক্ষমতায় আসলেন তখন তার সমর্থকরা ছিলেন উল্লসিত। কিন্তু মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে তীব্র নিপীড়ন শুরু হওয়ার পর খুব তাড়াতাড়ি তাদের মোহভঙ্গ ঘটে। তাদের অনেকেই সুচির ভূমিকায় ক্ষুব্ধ হন।

চলতি মাসের শুরুতে আরেক আইরিশ পপ তারকা বব গেলডফ একই রকমভাবে আং সান সুচির তীব্র সমালোচনা করেন। তিনি বলেছিলেন, রোহিঙ্গা ইস্যুতে সুচির ভূমিকার প্রতিবাদে তিনি "ফ্রিডম অব দ্য সিটি অব ডাবলিন` পুরস্কার ফিরিয়ে দেবেন। কারণ সুচিকেও এই একই পুরস্কার দেয়া হয়েছে।

সূত্র: বিবিসি

একে//

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি