ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সেনা আইনে বিচারের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

প্রকাশিত : ১৭:৩৪, ২৮ এপ্রিল ২০১৯ | আপডেট: ২১:০৭, ২৮ এপ্রিল ২০১৯

জিয়াউর রহমানের শাসনামলে তার নির্দেশে সামরিক আইনে সেনা সদস্যদের বিচারে ট্রাইব্যুনাল গঠনের বৈধতা চ্যালেঞ্জ এবং ফাঁসি দিয়ে মরদেহ কোথায় রাখা হয়েছে, তা জানতে চেয়ে রিট আবেদন করা হয়েছে। রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ক্ষতিগ্রস্ত ৮৮টি পরিবারের সদস্যদের পক্ষে অ্যাডভোকেট মতিউর রহমান এ রিট আবেদন দায়ের করেছেন।

অ্যাডভোকেট মতিউর রহমান বলেন, ওই ঘটনায় সে সময়ে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের পর্যাপ্ত ক্ষতিপূরণের নির্দেশনা কেনো দেয়া হবে না সেটাও রিটে জানতে চাওয়া হয়েছে।

রিটে সেনাবাহিনীর প্রধান, বিমানবাহিনীর প্রধান, স্বশস্ত্র মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব ও স্বরাষ্ট্র সচিবকে বিবাদী করা হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন হতে পারে। আদালতে রিটের পক্ষে সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন শুনানি করবেন বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

অ্যাডভোকেট মতিউর রহমান জানান, জিয়াউর রহমানের শাসনামলে তার নির্দেশে সামরিক আইনে সেনা সদস্যদের বিচার ও লাশ গুমের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের হয়েছে। রিটে ওই ঘটনায় সামরিক-বেসামরিক ৮৮টি ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি