ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

সৌদি অবরোধ: স্মরণকালের দুর্ভিক্ষে ইয়েমেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪, ৯ নভেম্বর ২০১৭

ইয়েমেনে বর্তমানকালের সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষ চলছে বলে জানিয়েছে জাতিসংঘ। সেখানে লাখ লাখ নারী-শিশু মানবিক বিপর্যয়ের মধ্যে রয়েছে।

জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক আন্ডার সেক্রেটারি মার্ক লোকোক সৌদি-জোটকে অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, অবরোধ তুলে নেওয়া না হলে ইয়েমেন স্বরণকালের ভয়াবহ মানবিক বিপর্যয়ের মধ্যে পড়বে।

গত সোমবার সৌদি জোট ইয়েমেনের সঙ্গে জল, স্থল ও আকাশ সীমায় সব ধরণের যোগাযোগ বন্ধ করে দিয়েছে। সৌদির মক্কা নগরীর এক বিমানবন্দরকে লক্ষ্য করে হুতি বিদ্রোহীদের ছোড়া ব্যালিস্টিক মিসাইলকে ভূপাতিত করার পরই সৌদি জোট এমন সিদ্ধান্ত নেন।

তবে ইয়েমেনকে অবরোধ করার একমাত্র কারণ হিসেবে সৌদি বলছে, ইরান যাতে হুতি বিদ্রোহীদের কোন ধরণের ক্ষেপনাস্ত্র সরবরাহ করতে না পারে সেজন্যই এ অবরোধ আরোপ করা হয়েছে।

মিস্টার লোকোক গত সোমবার জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলকে এ বিষয়ে অবহিত করেন। তিনি বলেন, আমি নিরাপত্তা পরিষদকে বলছি, যদি অবরোধ বন্ধে কোন পদক্ষেপ না নেওয়া হয়, তবে শিগগিরই ইয়েমেনে মানবিক বিপর্যয় নেমে আসবে।

এর আগে রেডক্রস জাতিসংঘকে সতর্ক করে দিয়ে বলেছে, ইয়েমেনে  ৭০ লাখ লোক মানবিক বিপর্যয়ের মুখোমুখি দাঁড়িয়ে আছে। রেডক্রস আরও বলে, ইয়েমেনে প্রায় ৯০ লাখ লোক কলেরায় আক্রান্ত ।

সৌদি জোটের হামলায় ইয়েমেনে কমপক্ষে ৮ হাজার ৬৭০জন নাগরিক নিহত হয়েছেন বলে আল জাজিরা জানিয়েছে। আহত হয়েছেন আরও ৪৯ হাজার ৯৬০ ।

 এমজে/এআর

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি