ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

সৌদি আরবে গ্রেফতার পাঁচ শতাধিক, বেধড়ক নির্যাতনের অভিযোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫১, ১০ নভেম্বর ২০১৭

সৌদি আরবে সাম্প্রতিক দুর্নীতি বিরোধী অভিযানে রাজপরিবার থেকে ২০১ জনকে আটকের কথা জানানো হলেও আটককৃতদের প্রকৃত সংখ্যা ৫ শতাধিক।

রাজ দরবারের অভ্যন্তরীণ সূত্রকে উদ্ধৃত করে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ পর্যবেক্ষণকারী ব্রিটিশ ওয়েবসাইট মিডলইস্ট আই এ খবর জানিয়েছে। তারা বলছে, আটককৃতদের  মধ্যে কয়েকজন উচ্চ পর্যায়ের ব্যক্তির উপর বেধড়ক পিটুনি ও নির্যাতন চালানোর অভিযোগ উঠেছে। মিডলইস্ট আই জানিয়েছে, গ্রেফতার ও জিজ্ঞাসাবাদের সময় এতোটাই বাজেভাবে পেটানো ও নির্যাতন চালানো হয়েছে যে তাদেরকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে।

সৌদি আরবে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে গত ৪ নভেম্বর শনিবার থেকে পরিচালিত দুর্নীতি বিরোধী অভিযানে বৃহস্পতিবার পর্যন্ত ২০১ জনকে আটক করার কথা জানিয়েছে দেশটির সরকার। অভিযানের প্রথম দিনেই ধনকুবের প্রিন্স আল আলওয়ালিদ বিন তালালসহ ১১জন প্রিন্সকে আটক করা হয়। বৃহস্পতিবার সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল সৌদ আল-মোজেব এক বিবৃতিতে জানান, শনিবার থেকে এ পর্যন্ত ২০৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে। এদের মধ্যে সাতজনকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি ২০১ জন এখনও আটক রয়েছেন। আটককৃতদের বেশির ভাগকেই রাখা হয়েছে রিয়াদের রিটজ কার্লটন হোটেলে।

রাজ দরবারের অভ্যন্তরীণ সূত্র বলছে, আটককৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। তাদের মধ্যে সবাইকে না হলেও শীর্ষস্থানীয় ব্যক্তিদেরকে নির্যাতনের লক্ষ্যবস্তু করা হয়েছে। ক্লাসিক পদ্ধতি ব্যবহার করে তাদের ওপর নির্যাতন চলছে বলে জানিয়েছে ওই সূত্র। এতে কেবল তারা শরীরে আঘাত পাচ্ছেন, কিন্তু মুখে আঘাতের কোনো ছাপ নেই।

এ কারণে পরবর্তীতে যখন তারা জনসমক্ষে আসবেন তখন যেন শারীরিক আঘাতের কোনো চিহ্ন দেখাতে না পারেন। কতিপয় আটককৃতকে তাদের ব্যাংক অ্যাকাউন্ট নিয়ে বিস্তারিত প্রকাশের জন্য নির্যাতন করা হয়েছে। মিডলইস্ট এর প্রতিবেদনে বলা হয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্রের সুরক্ষা নিশ্চিত করতে নির্যাতনের ধরনের বিস্তারিত প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

দুর্নীতি বিরোধী এ অভিযান আতঙ্ক তৈরি করেছে। বিশেষ করে যারা সাবেক বাদশাহ আব্দুল্লাহর ঘনিষ্ঠ ছিলেন তাদের মধ্যে এ আতঙ্ক বেশি কাজ করছে। ২০১৫ সালে ক্ষমতাসীন থাকা অবস্থায় মারা যান বাদশাহ আব্দুল্লাহ। এরপর সৎ ভাই সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ সৌদি আরবের বাদশাহ নিযুক্ত হন। অনেকের আশঙ্কা, দুর্নীতি বিরোধী এ অভিযান যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ক্ষমতা নিরঙ্কুশ করার প্রচেষ্টা। ৮১ বছর বয়সী বাবা বাদশাহ সালমানের স্থলাভিষিক্ত হওয়ার আগে হাউস অব সৌদের ভেতরের ও বাহিরের সকল শত্রুকে সরিয়ে দিতে চান তিনি।

মিডলইস্ট আইয়ের প্রতিবেদনে আরও বলা হয়, শনিবার আটক হয়েছিলেন এমন সাত রাজপুত্রকে বুধবার রাতে রিয়াদের রিটজ কার্লটন হোটেল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। সূত্রের বরাত দিয়ে মিডলইস্ট আই আরও জানায়, রাজপরিবারের শীর্ষস্থানীয় ব্যক্তিদেরকে বাদশাহর প্রাসাদে নেওয়া হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুবরাজের চাচাতো ভাই মোহাম্মদ বিন নায়েফ যিনি গৃহবন্দি হয়ে আছেন, তার সম্পত্তি জব্দ করা হয়েছে। সম্পত্তি জব্দ করা হয়েছে সুলতান বিন আব্দুল আজিজেরও। তার ছেলেদেরকে গ্রেফতার করা হয়েছে।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি