ঢাকা, রবিবার   ০৭ জুলাই ২০২৪

‘সৌদির সঙ্গে ট্রাম্প-কুশনারের সম্পর্ক তদন্ত করুন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৫, ২২ নভেম্বর ২০১৮

সৌদি আরবের সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার জামাই জারেড কুশনারের কী সম্পর্ক রয়েছে তা তদন্ত করে দেখার জন্য মার্কিন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন ওয়াশিংটন পোস্টের আন্তর্জাতিক মতামত বিভাগের সম্পাদক কারেন আতিয়াহ।
তিনি বলেছেন, প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্প কেন সৌদি রাজার পক্ষ নিচ্ছেন তার কারণ তদন্ত করতে হবে কংগ্রেস সদস্যদেরকে। তিনি এক টুইটার পোস্টে বলেন, সৌদি আরবের পক্ষ নেয়ায় ট্রাম্পের ওপর রাগ-দুঃখ আসাটা স্বাভাবিক যারা নিরীহ একজন সাংবাদিককে বর্বরভাবে হত্যা করতে পারে কিন্তু সব আশা শেষ হয় যায় নি। কংগ্রেসকে অবশ্যই ব্যবস্থা নিতে হবে এবং আমেরিকার জনগণ বিষয়টিতে সাহায্য করতে পারে।
সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্প সৌদি রাজা ও যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে সমর্থন করে আসছেন। অথচ এ ঘটনায় সৌদি যুবরাজকে মূল দায়ী ব্যক্তি বলে ধারণা করা হচ্ছে। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ যুবরাজকে দায়ী করে যে রিপোর্ট দিয়েছে তাও আমলে নেন নি ট্রাম্প।
ট্রাম্প সম্প্রতি যুবরাজের পক্ষে বিবৃতি দিয়ে বলেছেন, বিন সালমান যদি ওই হত্যাকাণ্ডের ঘটনা জানেন তারপরও তিনি সৌদি আরবের পাশে থাকবেন। এছাড়া, সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির জন্য প্রেসিডেন্ট ট্রাম্প যে চুক্তি করেছেন তা বাতিল করেবন না বলেও ঘোষণা দিয়েছেন। এছাড়া, জারেড কুশনার হচ্ছেন বিন সালমানের অত্যন্ত ঘনিষ্ঠ ব্যক্তি এবং তিনি সৌদি আরবকেন্দ্রিক বিভিন্ন নীতি নির্ধারণে ভূমিকা রাখেন।
সূত্র : পার্সটুডে
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি