ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্বাধীন নীতির কারণে তুরস্কের প্রতি আমেরিকা ক্ষুব্ধ: এরদোগান

প্রকাশিত : ১৫:৪৩, ১০ মার্চ ২০১৯ | আপডেট: ১৫:৪৮, ১০ মার্চ ২০১৯

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি বাতিলের বিষয়ে আমেরিকা চাপ সৃষ্টি করেছে উল্লেখ্য করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেন, আংকারা স্বাধীন নীতি অনুসরণ করছে যার ফলে আমেরিকা আমাদের প্রতি ক্ষুব্ধ।

তিনি বলেন, মার্কিন চাপের মূল কারণ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ইস্যু নয় বরং তুরস্ক যে আঞ্চলিক ইস্যুতে বিশেষ করে সিরিয়া ইুস্যতে স্বাধীন নীতি অনুসরণ করছে সেটাই তাদের ক্ষোভের কারণ। গতকাল (শনিবার) তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দিয়ারবাকির শহরে এরদোগান এসব কথা বলেন।

এর একদিন আগে মার্কিন প্রতিরক্ষা দপ্তর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্ককে চরম পরিণতি ভোগ করতে হবে। এছাড়া, আংকারাকে এফ-৩৫ জঙ্গিবিমান ও প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেওয়া হবে না।

জবাবে এরদোগান বলছেন, এফ-৩৫ বিমান কিংবা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং আমেরিকার নিরাপত্তা- কোনো কিছুই এস-৪০০’র সঙ্গে জড়িত নয়। এরদোগান এ বক্তব্যের মাঝ দিয়ে সম্ভবত সিরিয়ার কুর্দি ইস্যুর দিকে ইঙ্গিত করেছেন।

সিরিয়ার কুর্দিদেরকে সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে তুরস্ক তাদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছ। অনদিকে, আমেরিকা সিরিয়ার কুর্দিদেরকে সামরিক সমর্থন দিচ্ছে। এ নিয়ে আমেরিকার সঙ্গে তুরস্কের সম্পর্কে মারাত্মক টানাপড়েন দেখা দিয়েছে।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি