ঢাকা, রবিবার   ৩০ জুন ২০২৪

হবিগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০১, ২৫ এপ্রিল ২০১৭

হবিগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। গেলো ৪৮ ঘন্টায় জেলার খোয়াই, কুশিয়ারা, কালনী নদীর পানি বেড়ে বাঁধ উপচে ঢুকে পড়ায় তলিয়ে গেছে ৫৫ হাজার হেক্টর জমির বোরো ধান। ফসলের এমন ক্ষতিতে দিশেহারা কৃষক। এদিকে নেত্রকোণায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতার আশ্বাস দিয়েছেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। 

চলতি মাসের শুরুর দিকে হওয়া বৃষ্টিতে হবিগঞ্জের হাওড় এলাকার আবাদ করা মোট ১ লাখ হেক্টর ফসলের প্রায় ৪০ হাজার হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে যায়। বাকি জমি কিছুটা রক্ষা পেলেও গেলো ৪ দিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সব শেষ।

বৃষ্টিতে জেলার প্রায় ৫৫ হাজার হেক্টর জমির বোরো ধান নষ্ট হয়েছে। নদীগুলোর পানি অব্যাহতভাবে বেড়ে যাওয়ায় প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে বানিয়াচং, লাখাই ও আজমিরীগঞ্জের ফসল। কোন উপায় না পেয়ে যেটুকু পারছেন কাঁচা ও আধাপাকা ধান কাটছেন কৃষক।

শুধু লাখাই উপজেলাতেই প্রায় ১৬ হাজার কৃষি-পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

এদিকে আগাম বন্যায় নেত্রকোনার হাওড়াঞ্চলে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তায় প্রতিমাসে চাল, আটা, তেলসহ নগদ টাকা সহায়তা দেয়ার কথা জানিয়েছেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

মঙ্গলবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের কথা রয়েছে তার।


 

Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি