ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করলো রাশিয়া (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১১, ১১ মার্চ ২০১৮ | আপডেট: ২৩:১২, ১১ মার্চ ২০১৮

শব্দের চেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র সফলভাবে উৎক্ষেপণ করেছে বলে দাবি জানিয়েছে রাশিয়া। পারমাণবিক বোমা বহনে সক্ষম এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের নাম দেওয়া হয়েছে ‘কিনঝাল মিসাইল’।

দাবির স্বপক্ষে এক ভিডিও বার্তা প্রকাশ করে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। গতকাল রবিবার প্রকাশিত এই ভিডিও বার্তায় দেখা যায় যে, একটি যুদ্ধ বিমান থেকে এই মিসাইলটি ছুঁড়া হয়। আর বিমান থেকে মিসাইলটি যখন ছুঁড়া হয় তখন শুধু আগুনের লম্বা এক লেজের ছাপ রেখে এগিয়ে যায় ক্ষেপণাস্ত্রটি।

ক্ষেপণাস্ত্রটি সফলভাবে তার লক্ষ্যে আঘাত করে বলেও দাবি করে রাশিয়া। এর আগে চলতি মার্চ মাসের প্রথম দিন এই ক্ষেপণাস্ত্রটি অচিরেই পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণের ঘোষণা দিয়েছিল রাশিয়ান প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন। ক্ষেপণাস্ত্রটিকে শত্রু দমনে ‘এক যোগ্য অস্ত্র’ হিসেবে আখ্যা দিয়েছিলেন সাবেক এই কেজিবি এজেন্ট।

গতকাল শনিবার রাশিয়ার দক্ষিণ-পশ্চিমের এক বিমান ঘাঁটি থেকে আকাশে উড়া একটি মিগ-৩১ বিমান থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয় বলে জানায় রাশিয়ার সরকার। প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতির বরাত দিয়ে বিবিসি জানায়, “উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয়েছে। হাইপারসিক ক্ষেপণাস্ত্রটি তার লক্ষ্যে নিখুঁতভাবে আঘাত হানে”।

তবে রাশিয়ার এমন পদক্ষেপের কড়া নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির স্টেট ডিপার্টমেন্ট বা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রাশিয়ার এমন কর্মকান্ডকে “আন্তর্জাতিক প্রেক্ষাপটে দায়িত্বশীল গোষ্ঠীর আচরণ নয়” বলে মন্তব্য করা হয়।   

এক নজরে কিনঝাল মিসাইল

  • শব্দের থেকে ১০গুণ দ্রুতগতি আছে কিনঝালের।
  • উৎক্ষেপনস্থল থেকে দুই হাজার কিলোমিটার বা ১২০০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম এই মিসাইল।
  • বিমানে বহনযোগ্য হওয়ায় পৃথিবীর যেকোন জায়গা থেকে ছোড়া যাবে এই মিসাইল।

ভিডিও

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি