ঢাকা, সোমবার   ০১ জুলাই ২০২৪

হাওরের পানিতে ইউরেনিয়ামের অস্তিত্ব পাওয়া যায়নি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০০, ২৩ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৪:৩৫, ২৩ এপ্রিল ২০১৭

সুনামগঞ্জ ও মৌলভীবাজারের হাওরের পানিতে ইউরেনিয়ামের অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে পরমানু শক্তি কমিশনের গবেষক দল। ঘটনাস্থলে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর তারা এ তথ্য জানালেন। তবে পরমাণু গবেষণা ইন্সস্টিটিউটে পরীক্ষার পর আরো নিশ্চিত হওয়া যাবে বলেও জানান গবেষক দলের সদস্যরা।
র্বষা মৌসুমের অনেক আগেই এবার পাহাড়ি ঢলে হাওরে পানি বেড়ে হাজার হাজার হেক্টর জমির ফসল ডুবে যায়। পঁচে যায় বোরো ধান। এরপর থেকে হাওরাঞ্চলে মাছ মরে ভেসে উঠছে। হাঁসসহ বিভিন্ন জলজ প্রাণী মরে যাচ্ছে।
এমন পরিস্থিতিতে ঢলের পানিতে বাইরে থেকে কোনও দূষণ এসে মিশছে কিনা তা নিয়ে সন্দেহ সৃষ্টি হয়। একাধিক বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে পানি পরীক্ষা করেন।
পাহাড়ি ঢলের পানি হাওরে এসে মিশলেও তেজস্ক্রিয় পদার্থের অস্বাভাবিক উপস্থিতি ধরা পড়েনি বলে জানিয়েছেন পরমানু শক্তি কমিশনের বিশেষজ্ঞরা। রোববার সকালে সুনামগঞ্জের পাঁচটি হাওর ও একটি নদীর পানি, মরা মাছ ও মাটি পরীক্ষার পর তারা এই তথ্য জানান।
তিনি জানান, হাওর থেকে নমুনা সংগ্রহ করে পরমাণু গবেষণা ইন্সস্টিটিউটের পরীক্ষাগারে পাঠানো হয়েছে। সেখানে নিবিড় পরীক্ষার পরই আরো নিশ্চিত হওয়া যাবে।
এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগও সুনামগঞ্জে হাওরের পানি পরীক্ষা করে ইউরেনিয়ামের উপস্থিতির বিষয়টিকে গুজব হিসেবে উল্লেখ করে। মৌলভীবাজারেও শনিবার হাকালুকি হাওরের পানি পরীক্ষার পর রাসায়নিক গুণাগুণের পরিমাপ সন্তোষজনক বলে জানান জেলা মৎস্য কর্মকর্তা আ ক ম শফিকুজ্জামান।

 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি