ঢাকা, রবিবার   ৩০ জুন ২০২৪

হাওড়াঞ্চলে তলিয়ে গেছে মাইলের পর মাইল ধান ক্ষেত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০২, ২৬ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৬:২৪, ২৬ এপ্রিল ২০১৭

অকাল বন্যার কবলে পড়ে হাওড়াঞ্চলে তলিয়ে গেছে মাইলের পর মাইল ধান ক্ষেত। সর্বশেষ কিশোরগঞ্জের নিকলী উপজেলায় প্রায় সাড়ে ৭ হাজার হেক্টর জমির ধান ও বাদাম এখন পানির নীচে। রোদের অভাবে নষ্ট হয়ে গেছে প্রথম দফা বন্যার সময় তোলা আধা পাকা ধানও। এদিকে উত্তরাঞ্চলে নাটোরের সিংড়ায় চলন বিলে বাঁধ দিয়েও রক্ষা করা যাচ্ছে না বোরো ক্ষেতের। এদিকে হাওড়াঞ্চলে বাইরে থেকে ধান কাটতে আসা শ্রমজীবী মানুষ দিন কাটাচ্ছে কাজের অভাবে।
কিশোরগঞ্জের বিস্তীর্ণ হাওরের সোনালী ধান বৈশাখে কাটার স্বপ্ন দেখছিল কৃষক। কিন্তু ঢলের পানিতে তলিয়ে গেছে কৃষকের স্বপ্নের ধান।
ক্ষতি কমাতে দিশেহারা কৃষক কোনো রকমে কেটে নিচ্ছেন আধা পাকা ধান।
উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, আগাম বন্যায় কিশোরগঞ্জের নিকলীর প্রায় ৭ হাজার ৫২৫ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। পানি উঠে নষ্ট হয়েছে ৮০হেক্টর জমির বাদাম।
উজানের পানি বিলের ফসলের জমিতে ঢুকে পড়ার খবর পেয়ে নাটোরে সিংড়ায় বাঁধ দেয়ার ব্যবস্থা করা হলেও শেষ রক্ষা হয়নি ফসলের। বিলের এক হাজার পাঁচশ হেক্টর জমির বোরো ধানের ক্ষতির আশংকা করা হচ্ছে। তবে পানি আর না বাড়লে কিছু ফসল ঘরে তোলা যাবে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা।
টানা বৃষ্টিতে চাঁদপুরে তলিয়ে গেছে মৌসুমী সবজির ক্ষেত। বৃষ্টির পানি না সরায় ঝিঙ্গা, ধুন্দুল, ঢেড়স, করলাসহ বিভিন্ন প্রকারের সবজি করে বিপাকে কৃষক।
হাওড়াঞ্চলে ধান কাটতে আসা দিনমজুররা কাজ না পেয়ে দিশেহারা। টাকার অভাবে ফিরতে পারছেন না বাড়িতেও। অর্থাভাবে এখন ভৈরব রেলস্টেশনের বারান্দায় রাত কাটাচ্ছেন অনেকেই।
এদিকে গেলো কয়েকদিনের ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে নড়াইলের প্রায় ১০ হাজার হেক্টর জমির ধানসহ পাট, তিল, আম, জামরুল, লিচু এবং অন্যান্য ফসলের ক্ষতি হয়েছে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি