ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

হাজী দানেশে বিশ্ব ভেটেরিনারি দিবস পালিত

প্রকাশিত : ১৮:১৭, ২৭ এপ্রিল ২০১৯

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ভেটেরিনারি দিবস পালিত হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) দিবসটি পালনের লক্ষ্যে ‘ভ্যালু অব ভ্যাকসিনেশন’ (ভ্যাকসিনের গুরুত্ব) প্রতিপাদ্যে বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশন হাবিপ্রবির শাখার আয়োজনে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত খোসালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণে বিনামূল্যে টিকাদান ও চিকিৎসাসেবা ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এতে ভেটেরিনারি অনুষদীয় শিক্ষার্থীদের সহযোগিতায় সংশ্লিষ্ট এলাকার প্রায় ৩৫০টি গবাদিপশুকে বিনামূল্যে বাদলা,তড়কা,ক্ষুরা ও পিপিআর রোগের টিকা প্রদান করা হয়। এসময় তাদের সহযোগিতা করেন ভেটেরিনারি সার্জন মো.আসাদুজ্জামান জেমি।

ভ্যাকসিনেশন ক্যাম্প শেষে বেলা ১০টায় অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. আফরোজা খাতুন এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, ট্রেজারার, রেজিস্ট্রার প্রক্টরসহ ভেটেরিনারি অনুষদের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। 

র‌্যালি শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে ভেটেরিনারি এন্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড.আফরোজা খাতুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু.আবুল কাসেম, ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা.মো.ফজলুল হক। 

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর বলেন,ভেটেরিয়ানরা গোবাদি পশু ও পোল্ট্রি শিল্পের উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। বর্তমানে একটা গাভীর দাম প্রায় ১ থেকে দেড় লাখ টাকা। গাভী পালন করেই অনেক দারিদ্র পরিবার স্বাবলম্বী হচ্ছেন। কিন্ত কোন কারনে গাভীটি অসুস্থ হয়ে মারা গেলে সেই পরিবারকে নিঃস্ব হয়ে যেতে হয়। তাই, যাতে কোন গবাদিপশুর ক্ষতি না হয় সেজন্য রোগ-বালাই প্রতিরোধের বিকল্প নেই বলে আমি মনে করি।

‘ভ্যালু অব ভ্যাক্সিনেশন প্রতিপাদ্যে’ সারাবিশ্বে আজ যে দিবসটি পালিত হচ্ছে আমি তার উত্তরোত্তর সফলতা কামনা করছি। বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে দিবসটির সমাপ্তি করা হয় ।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি