ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

হুতিদের ক্ষেপনাস্ত্র সরবরাহ করেছে ইরান: সৌদি পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২০, ৭ নভেম্বর ২০১৭

রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর টার্গেট করে হুতি বিদ্রোহীদের চালানো ক্ষেপণাস্ত্র ইরান সরবরাহ করেছে বলে অভিযোগ করেছে সৌদি আরব। শুধু তাই নয়, ঘটনাটিক যুদ্ধের অংশ হিসেবে দেখছেন রিয়াদের এই কর্মকর্তা।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল জুবাইর বলেন, “হুতিদের দিয়ে সৌদিতে হামলাচেষ্টা যুদ্ধের অংশ, যথাসময়ে আমরা এর কড়া জবাব দেব”। তিনি আরও বলেন, যে ক্ষেপনাস্ত্রটি ইয়েমেন থেকে আমাদের ভূখণ্ডে ফেলার চেষ্টা করা হয়েছে, সেটি ইরানে তৈরি । ইয়েমেনের গুরুত্বপূর্ণ একটি অঞ্চল দখল করে রিহিজবুল্লাহ ও হুতি বিদ্রোহীরা এই ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র হামলা চালায়।

তিনি আরও বলেন, ইরান মনে করে এ হামলাচেষ্টার কোন জবাব আমরা দিতে পারবো না, তবে এ হামলার জবাব দেওয়ার জন্য সৌদি আরব প্রস্তুত বলেও তিনি জানান।“ ১৯৪৮ সালে নেওয়া জাতিসংঘ সনদ অনুযায়ী, যে কোন দেশ আক্রান্ত হলে, তা মোকাবেলায় দেশটি যে কোন ধরণের পদক্ষেপ নিতে পারে। আমরাও তাই করবো। তবে ইরান ঘটনার সাথে সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে।

এর আগে ইয়েমেনের সঙ্গে সব ধরনের সীমান্ত সংযোগ বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয় সৌদি জোট। দেশটির সঙ্গে আকাশসীমা, সাগরপথ এবং স্থলসীমা বন্ধ করে দেয়া হচ্ছে। সৌদি জোটের পক্ষ থেকে বলা হয়েছে, ইয়েমেনের সঙ্গে পরিস্থিতি শান্ত না হওয়া পর‌্যন্ত সব ধরণের যোগ বিচ্ছিন্ন থাকবে।

গত শনিবার সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলে দুই দেশের মধ্যে আবারও উত্তেজনা দেখা দেয় । এরআগে চলতি বছরের জুলাই মাসেও হুতি বিদ্রোহীরা সৌদি আরবে হামলা চালায়।

সুত্র: সিএনএন

এমজে/আরকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি