ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ঢাকার সকালে বৃষ্টি

হেমন্তের বাতাসে ধেয়ে আসছে হিমেল হাওয়া

সোহাগ আশরাফ :

প্রকাশিত : ০৮:৫৬, ৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ১০:৫৬, ৭ নভেম্বর ২০১৮

প্রকৃতিতে শীতের হাওয়া বইছে। হেমন্তের বাতাসে ধেয়ে আসা সেই হিমেল হাওয়া উত্তপ্ত শহরকে করেছে শীতল। আজ সকালে বৃষ্টির দেখা পেয়েছে রাজধানীবাসি। বৃষ্টির সঙ্গে ছিল হালকা কুয়াশাও। আর এ কারণে আজ সূর্যের দেখা পেতে কিছুটা বিলম্ব হয়েছে। সকাল পৌনে ৭টা পর্যন্ত সূর্যের দেখা মেলেনি।

আবহাওয়া অধিদপ্তর আভাস দিয়েছে, শীত আসার আগে নভেম্বর মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।
বাংলা পঞ্জিকায় এখন চলছে কার্তিকের শেষ সপ্তাহ। পৌষ আসতে মাস দেড়েক বাকি। তবে তাপমাত্রা এরই মধ্যে কমতে শুরু করেছে। রাতের শেষভাগে থাকছে হিম হিম ভাব।
এ মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, এবার নভেম্বরে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হতে পারে। মাসের মাঝামাঝি শীত ভাব বাড়বে। হেমন্তে সন্ধ্যারাত ও ভোরে কুয়াশা বা হালকা বৃষ্টি অস্বাভাবিক নয়। বাতাসে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কমে এলে ঠাণ্ডার অনুভূতিও বেড়ে যায়।’

আবহাওয়া অফিস আরও বলছে, ডিসেম্বরের শেষ ভাগে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় ঘন কুয়াশা দেখা যেতে পারে।
অপরদিকে, সোমবার রাজধানীসহ কয়েকটি জায়গায় হালকা বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে, ৩৯ মিলিমিটার।
মঙ্গলবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কিশোরগঞ্জ জেলাসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্য জায়গায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।
এসএ/





Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি