ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

১০ লাখ কোটি ডলার খনিজের মজুদ উত্তর কোরিয়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ৪ জুলাই ২০১৭ | আপডেট: ১০:০৯, ৫ জুলাই ২০১৭

উত্তর কোরিয়া দীর্ঘদিন বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন থেকেও সাময়িক সময়ে দেশটি কোটি কোটি ডলার খরচ করছে। দেশটির অর্থের উৎস খোঁজেন অনেকেই। তবে দেশটির বিপুল পরিমাণ খনিজ ধাতুর মজুদ প্রসঙ্গে জানেন না অনেক দেশই, যা দেশটির অর্থনীতিতে আয়ের বড় খাত। এ সম্পদের সম্মিলিত বাজার মূল্য প্রায় ৬-১০ লাখ কোটি ডলার।

জানা গেছে, উত্তর কোরিয়ার পার্বত্য অঞ্চলে প্রায় দুই শতাধিক ধরনের খনিজ ধাতু ও দ্রব্যের মজুদ রয়েছে। এর মধ্যে রয়েছে স্বর্ণ, লৌহ, তামা, কয়লা, দস্তা, ম্যাগনেসাইট, লাইমস্টোন, গ্রাফাইটসহ বিভিন্ন মূল্যবান খনিজ।

বাজার বিশ্লেষকদের মতে, দেশটির মজুদ বিভিন্ন খনিজের সম্মিলিত মূল্য ৬-১০ লাখ কোটি ডলার। আন্তর্জাতিক বিচ্ছিন্নতার কারণে বিপুল পরিমাণ খনিজের মজুদ থাকলেও দেশটি এসব পণ্য উত্তোলন, পরিবহন এবং রফতানিতে পিছিয়ে রয়েছে। পণ্যের বাজার খুঁজতে সমস্যায় পড়তে হয়। তাই এখনো খনিজ রফতানির জন্য মিত্র চীন ও রাশিয়ার ওপরই নির্ভরশীল উত্তর কোরিয়া। আর  দেশ দুটি তাদের আর্থিক ও জ্বালানি চাহিদা পূরণে কম দামে উত্তর কোরিয়া থেকে খনিজ আমদানি করে থাকে।

কিছু কিছু খনিতে খনিজের বিপুল উপস্থিতি বিশ্বের সবচেয়ে বেশি মজুদের স্বীকৃতি দিয়েছে দেশটিকে বিশ্লেষকরা। আর প্রতিনিয়ত এসব খনিজ উত্তোলন ও বিক্রি করে বাড়তি আয়ের চেষ্টায় সচেষ্ট পিয়ংইয়ং প্রশাসন।

সূত্র: এওএলডটকম।

 আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি