ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

১৫ হাজার হজযাত্রী এখনও পাসপোর্ট জমা দেয়নি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৬, ১৪ আগস্ট ২০১৭ | আপডেট: ১০:৪৩, ১৫ আগস্ট ২০১৭

ভিসার জন্য এখনও প্রায় ১৫ হাজার হজযাত্রীর পাসপোর্ট হজ অফিসে জমা হয়নি বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। সোমবার কুর্মিটোলায় বিমানের প্রধান কার্যালয়ে হজ সংক্রান্ত জরুরি সভায় তিনি এ তথ্য জানান।

সভায় বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এসএম গোলাম ফারুক, বিমান বোর্ডের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) এনামুল বারী, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম জিয়াউল হক, বিমানের এমডি মোসাদ্দেক আহমেদ, হজ্জ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ভিসার জন্য এখনও প্রায় ১৫ হাজার হজযাত্রীর পাসপোর্ট হজ অফিসে জমা হয়নি। ১৬টি এজেন্সি এখনও একজন হজযাত্রীও পাঠায়নি। অভিযোগ এসেছে অনেক হজ এজেন্সি হাজীদের বাড়িভাড়া করেছে ২০ আগস্টের পর। এটি সত্যি হলে ২০ আগস্টের পর যে চাপ তৈরি হবে তা সামাল দিতে প্রয়োজনীয় এয়ারক্রাফট পাওয়া যেমন দুষ্কর হবে তেমনি অতিরিক্ত স্লটও পাওয়া যাবে না। তাই বিপর্যয় এড়াতে ভিসা হয়েছে এমন হজযাত্রীদের সৌদি আরবে পাঠাতে এজেন্সিগুলোকে দায়িত্ব নিতে হবে।

মন্ত্রী বলেন, স্বাচ্ছন্দে ও নির্বিঘ্নে হজ পালনের ব্যবস্থা করতে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। কারো গাফিলতি, অনৈতিক কর্মকাণ্ড ও অসহযোগিতায় এ কার্যক্রম বিঘ্নিত হলে তা সহ্য করা হবে না, এজন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, হজযাত্রীর অভাবে ইতোমধ্যে বিমানের ২২টি ফ্লাইট বাতিল হয়েছে। যা বিমানকে আর্থিক ক্ষতি ও ইমেজ সংকটের মুখোমুখী করেছে। এর দায় বিমানের ছিল না। তবুও ন্যাশনাল ফ্ল্যাগ ক্যারিয়ার হিসেবে হজযাত্রীদের পরিবহন নিশ্চিত করতে বিমান প্রচেষ্টা চালাচ্ছে। এজন্য হজ ফ্লাইটের সময়সীমা ২৬ আগস্ট থেকে বাড়িয়ে ২৮ আগস্ট পর্যন্ত করতে ‌’জেনারেল অথরিটি অফ সিভিল এভিয়েশন, সৌদি আরবের’ প্রতি অনুরোধপত্র প্রেরণ করা হবে।

নতুন পাওয়া ১৪টি স্লটের অতিরিক্ত আরও ৭টি স্লট পরিচালনা করতে বিমানের আবুধাবির ২টি, ব্যাংককের ৩টি, দোহার ৫টি, দুবাইর ১টি, কাঠমান্ডুর ২টি, কুয়ালালামপুরের ১টি, লন্ডনের ৩টি, মাস্কটের ১টি, রিয়াদের ৩টি এবং দাম্মামের ২টি ফ্লাইট বাতিল অথবা কমিয়ে আনা হবে। এবং মালেশিয়া থেকে লিজকৃত একটি এয়ারক্রাফট ২০ আগস্ট থেকে হজ পরিবহন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় মন্ত্রী আরও বলেন, এ বছর বাংলাদেশের জন্য নির্ধারিত ১ লাখ ২৭ হজার ১৯৮ জনের মধ্যে ৬২ হাজার ৫৪৭ জন ইতোমধ্যে সৌদি আরব পৌঁছেছেন। যার মধ্যে বিমান বাংলাদেশে ২৯ হাজার ৩৭৩ জন এবং সৌদিয়া এয়ারলাইন্স ৩৩ হাজার ১৩৫ জন হজযাত্রী বহন করেছে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি