ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

৩০ মন রাজা’র দাম ১৬ লাখ

প্রকাশিত : ১৬:২৯, ১৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:৪২, ২০ আগস্ট ২০১৮

রাজধানীর বনশ্রীর মেরাদিয়া পশুর হাটে এবার উঠেছে ১৬ লাখ টাকার ‘রাজা’। মেহেরপুরের হিজলি এলাকা থেকে আনা এ ষাড় গুরুটিকে হাটের সবচেয়ে বড় গরু বলে দাবি করা হচ্ছে। ৩০ মন ওজনের এ ষাড়টির দাম হাঁকা হয়েছে ১৬ লাখ টাকা। যা দেখতে ক্রেতা-বিক্রেতাসহ উৎসুক জনতার ভিড় সারাক্ষণ লেগেই আছে।

আজ রোববার বেলা ১১টায় সরেজমিনে গিয়ে দেখা যায়, মেরাদিয়া হাটের প্রধান ফটক দিয়ে ঢুকে দক্ষীণমুখী রোডের শেষ সীমানায় দশতলা বিল্ডিং খ্যাত স্থানে গরুটি বেঁধে রাখা হয়েছে। উপরে টিনের ছাউনি দিয়ে গরুটির জন্য বিশেষ ছাঁয়ার ব্যবস্থা রাখা হয়েছে। ছাউনির নিচে গরুর মালিকের আরো ১৩টি গরু বেঁধে রাখা হয়েছে। কিন্তু গরু মালিকের যত্নের সবটুকু পাচ্ছে ‘রাজা’ একাই। রাজাকে একজন বাতাস করছে। অন্যজন বড় পাত্র থেকে মুখে খাবার তুলে দিচ্ছে। হাটের সেরা এ গরুটিকে দেখতে কৌতুহলী অনেকেই সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন।

গরুর মালিক আব্দুর রশিদ বলেন, স্কেলে উঠিয়ে গরুটির ওজন হয়েছে ৩০ মন বা ১২০০ কেজি। এটি ফিজিয়ান জাতের গরু। দাম চেয়েছি ১৬ লাখ টাকা। এ পর্যন্ত দাম উঠেছে ৮ লাখ টাকা।

তিনি বলেন, আমার খামারে মোট ৩২টি গরু ছিল। আমি হাটে ১৪টি গরু নিয়ে এসেছি। যার মধ্যে দুটি ফিজিয়ান। বাকিগুলো দেশী জাতের। ফিজিয়ান অন্য গরুটির দাম চেয়েছি ৫ লাখ টাকা।

আব্দুর রশিদ আরও বলেন, গরুটি উঠাতে চেয়েছিলাম আবতাব নগর হাটে।ওই হাটটি এবার বসা না বসার ব্যাপারে সিদ্ধান্তহীনতায় ছিল। পরে মেরাদিয়া হাটে নিয়ে এসেছি। এখন দেখছি আবতাব নগর হাটও বসেছে। মেরাদিয়া হাটে এতো বড় গরু কেনার মতো ক্রেতা কম আছে বলে মনে হচ্ছে। গত দু’দিনে মাত্র  ২ জন ব্যক্তি দরদাম করেছে।

মেরাদিয়া হাটে অপেক্ষাকৃত ছোট ও দেশী জাতের গরু বেশি উঠেছে। রাজশাহী, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, মেডেরপুর, টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন এলাকা থেকে গরুগুলো আনা হয়েছে। গরুগুলোর দাম সর্বনিম্ন ১০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৭ লাখ টাকা হাঁকা হচ্ছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি