ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

৩০০ অভিযোগ খতিয়ে দেখবে দুদক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩১, ৮ আগস্ট ২০১৭ | আপডেট: ২০:০৩, ৯ আগস্ট ২০১৭

সপ্তাহ পেরোতে না পেরোতে দুর্নীতি দমন কমিশনের হটলাইনে অভিযোগ জমা পড়েছে লাখেরও বেশি। এর মধ্য থেকে ৩০০ অভিযোগ খতিয়ে দেখবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। যাচাই-বাছাইয়ের পর অভিযোগগুলোর ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে বলে দুদক সূত্রে জানা গেছে।

 গত ২৭ জুলাই হটলাইন (১০৬) চালু হওয়ার পর আজ মঙ্গলবার বিকেল পর্যন্ত এক লাখ ১২ হাজারেরও বেশি অবিযোগ জমা পড়েছে।

দুদক সূত্র জানিয়েছে, প্রতিদিন গড়ে ১০ হাজারের মতো ফোন আসছে হটলাইনে। এর মধ্যে ব্যক্তিগত ও দুদকের আওতাবহির্ভূত অভিযোগের সংখ্যাই বেশি। এসব ক্ষেত্রে অভিযোগকারীর বক্তব্য শুনে তাকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যোগাযোগ করতে পরামর্শ দেওয়া হয়। ক্ষেত্রবিশেষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে সংশ্লিষ্ট ওই প্রতিষ্ঠানকে দুর্নীতির অভিযোগটি জানিয়ে দেয় দুদক।

দুদকের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, হটলাইনে তথ্য পেলেই সেটিকে অভিযোগ হিসেবে অন্তর্ভুক্ত করছে না দুদক। আর অভিযোগের তালিকায় অন্তর্ভুক্ত হলেই অনুসন্ধান চালাবে না দুদক। অভিযোগ কেন্দ্র থেকে তালিকাভুক্ত হওয়ার পর সেগুলো দুদকের সেলে পাঠানো হয়। সেখানে যাচাই-বাছাই করে অভিযোগটি অনুসন্ধানযোগ্য হলে ১৫ দিনের মধ্যে অভিযান শুরু করা হয়। তাৎক্ষণিক কোনো দুর্নীতির অভিযোগ পাওয়া গেলে সে ব্যাপারে সঙ্গে সঙ্গে অভিযান চালানো হয়। এ জন্য একজন পরিচালকের নেতৃত্বে দুদকের পৃথক তিনটি দল সর্বক্ষণিক প্রস্তুত রয়েছে। এসব দলের সঙ্গে সহায়ক হিসেবে পুলিশ সদস্যরা যুক্ত থাকেন।

দুদক সূত্র জানিয়েছে, ভূমি অফিস, উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ, নির্বাচন কমিশন,  কাজের বিনিময়ে টাকা (কাবিটা), পল্লী বিদ্যুৎ, মাদকদ্রব্য, নারী নির্যাতন, পাসপোর্ট অফিস, স্থানীয় পুলিশ প্রশাসন, রেলওয়ে, ঘুষ লেনদেন, মোবাইল ফোনে অতিরিক্ত টাকা কেটে নেওয়া, হাসপাতালে চিকিৎসকদের অবহেলা ও অনুপস্থিতি, শিক্ষা ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগগুলো তালিকাভুক্ত করা হয়।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি