ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

৫৭ ধারা আত্মঘাতী, অপপ্রয়োগ বন্ধ করতে হবে : কাদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ৫ আগস্ট ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

তথ্য প্রযুক্তি আইনের আলোচিত ৫৭ ধারা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কেউ কেউ তুচ্ছ কারণে ৫৭ ধারা প্রয়োগ করছেন। ৫৭ ধারার অপপ্রয়োগ বন্ধ করতে হবে। এই প্রবণতা আত্মঘাতী।
শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের জন্মদিন উপলক্ষে ‘সতীর্থ-স্বজন’ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের এসব কথা বলেন।
সম্প্রতি ৫৭ ধারায় দায়ের করা দুটি মামলা নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে দেশজুড়ে। এর মধ্যে একটি দায়ের করা খুলনায় এক সাংবাদিকের বিরুদ্ধে। তিনি ফেসবুকে মন্ত্রীর দেয়া ছাগল মরে যাওয়ার খবর শেয়ার করেছিলেন।  অন্যদিকে ফেসবুকে ধর্ষণের ভুয়া তথ্য দিয়ে স্ট্যাটাস দেয়ার অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ায় আরেক সাংবাদিকেরে বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করা হয়।এটিকে আত্মঘাতি বলেছেন ওবায়দুল কাদের।
ষোড়শ সংশোধনী বাতিল হওয়ায় বিএনপি খুশি হয়েছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, কেউ কেউ ষোড়শ সংশোধনী বাতিল হওয়ায় মহাখুশি। এরা এভাবেই খুশি হয়। আনন্দের জগাই-মাধাই শুরু হয়েছে। কিছুক্ষণ আগে একজন বলে গেছেন, তারা (বিএনপি) আশার আলো দেখছেন। অন্য ইস্যু মরে গেছে। এই আশার আলো অচিরেই নিভে যাবে। জনগণকে সঙ্গে নিয়ে আসুন। ঘটনায়, দুর্ঘটনায় ইস্যু খুঁজে লাভ নাই।
বিএনপিকে ইঙ্গিত করে ওবায়দুল কাদের আরও বলেন, ভারতে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগেই সকালবেলা ভারতীয় দূতাবাসে ফুল দিয়েছিল বিএনপি। আমেরিকার রেজাল্ট বের হওয়ার আগে বাংলাদেশে সব ফুলের দোকানে ফুল বিক্রি হয়ে যায়, মিষ্টির দোকানে মিষ্টি শেষ হয়ে যায়। হিলারি ক্লিনটন আসবেন বলে, ক্ষমতায় বসবেন বলে। তারা (বিএনপি) মনে করেছিল, হিলারি ক্ষমতায় এসে তাদের ক্ষমতায় বসাবে। কিন্তু ক্ষমতার মালিক জনগণ। ক্ষমতায় বসাতে-নামাতে পারে না জনগণ।
ওবায়দুল কাদের বলেন, একেকজন ক্ষমতায় গেলে বিকল্প পাওয়ার সেন্টার হয়ে ওঠেন। কিন্তু শেখ কামাল তেমন মানুষ ছিলেন না। তাঁর কোনো হাওয়া ভবন ছিল না। শেখ কামাল নির্বাচনকেন্দ্রিক রাজনীতি করেননি। পরবর্তী নির্বাচনের জন্য রাজনীতি করেননি। তিনি রাজনীতি করেছিলেন পরবর্তী প্রজন্মের জন্য। সেতুমন্ত্রী  বলেন, শেখ কামালের যে গুণাবলি ছিল, তা তার সমসাময়িক কারও মধ্যে দেখিনি।
সাংবাদিক আবেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান, আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক হারুনুর রশীদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন পীযূষ বন্দ্যোপাধ্যায়।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি