ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

বিবিসির জরিপ

৭০ শতাংশ আফগানের কাছে তালেবান ওপেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৬, ৩১ জানুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্র বা তার মিত্ররা যতই বলুক না কেন আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী তালেবানের দিন শেষ, বাস্তবতা হচ্ছে তার উল্টো। দেশটির ৭০ শতাংশ মানুষের কাছে তালেবান ওপন। এমনকি ৫০ শতাংশ মানুষ মনে করে দেশটি তালেবানরাই নিয়ন্ত্রণ করছে।

সম্প্রতি ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। কয়েক মাস ধরে চালানো গবেষণায় দেখা গেছে, ২০১৪ সালে দেশটি তালেবান মুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্য দেশগুলো এমন ঘোষণা দিয়ে অনেক সেনা প্রত্যাহার করে নেয়। এরপরই দেশটিতে নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠে জঙ্গিরা। সম্প্রতি দেশটিতে জঙ্গিরা কয়েক দফা হামলা চালিয়ে শতাধিক মানুষের প্রাণহানি ঘটায়। এতে আবারও আলোচনায় উঠে আসে তালেবানরা।

তবে বিবিসির গবেষণা প্রতিবেদনে আফগান সরকার প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, দেশটির সম্পূর্ণ অংশ সরকার নিয়ন্ত্রণ করছে। এদিকে তালেবানের সঙ্গে কোন ধরণের আলোচনায় বসার প্রস্তাব নাকচ করে দিয়েছে আফগান প্রশাসন ও ট্রাম্প। গত বছর ট্রাম্প ঘোষণা করেন, তালেবানদের সমূলে উৎখাত না করা পর্যন্ত তার সেনারা দেশটি ত্যাগ করবে না।

বিবিসি দেশটির ৩৯৯টি জেলার ১ হাজার ২০০ মানুষের ওপর গবেষণা চালিয়েছে, যাদের ৭০ শতাংশ মনে করে তালেবানরা লুকিয়ে নয় বরং প্রকাশ্যে তাদের কর্মকাণ্ড চালাচ্ছে। গবেষণায় আরও দেখা যায়, দেশটির জনসংখ্যার অর্ধেক অর্থাৎ ১ কোটি ৫০ লাখ মানুষ মনে করে তারা তালেবানের নিয়ন্ত্রণে চলছে। তবে বিবিসি বলছে, দেশটির ১৪টি জেল তালেবানরা নিয়ন্ত্রণ করছে, যা দেশটির মোট জেলার প্রায় ৪ শতাংশের মতো। আর ২৬৩টি জেলায় প্রকাশ্যে তারা কর্মকাণ্ড চালাচ্ছে, যা তালেবানদের বর্তমানে সবচেয়ে শক্তিশালী করে তুলেছে।

সূত্র: বিবিসি
এমজে/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি