ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

৭১৫ রান করে ইনিংস ছাড়ল নিউজিল্যান্ড

প্রকাশিত : ০৯:২৮, ২ মার্চ ২০১৯ | আপডেট: ০৯:৩৪, ২ মার্চ ২০১৯

বাংলাদেশের করা ২৩৪ রানের জবাবে ৬ উইকেটে ৭১৫ রানের চূড়ায় উঠে থামল নিউজিল্যান্ড। এরফলে প্রথম ইনিংসেই বাংলাদেশ পিছিয়ে পড়লো ৪৮১ রানের বিশাল ব্যবধানে।

আর এই হ্যামিল্টনে সিরিজের মাধ্যমে নিউজিল্যান্ড গড়ল দলীয় রানের রেকর্ড। নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথম ৭০০ রানের দেখা পেল কিউইরা। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে ৬৯০ ছিল আগের সর্বোচ্চ।

নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে তিন অংকের ঘর পেরিয়েছেন তিন জন। এর মধ্যে একজন আবার ডাবল সেঞ্চুরি। উইলিয়ামসনের অপরাজিত ২০০ রানের সঙ্গে টম ল্যাথাম করেন ১৬১ এবং জিত রাভাল করেন ১৩২ রান।

উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরির জন্যই অপেক্ষায় ছিল নিউজিল্যান্ড। অবশেষে ডাবল সেঞ্চুরিটা হয়ে যেতেই ইনিংস ঘোষণা করে দিলো স্বাগতিকরা।

এর মাধ্যমে অধিনায়ক উইলিয়ামসন তার ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরিটা তুলে নিলেন।তিনি ১৪৩ বল খেলে ২০তম সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান।এ নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করলেন তিনি।

এর আগে ২০১৫ সালে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারের সর্বোচ্চ অপরাজিত ২৪২ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

এদিকে বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন সৌম্য সরকার ও মেহেদী হাসান। একটি করে নিয়েছেন এবাদত ও মাহমুদউল্লাহ।

তিন সেঞ্চুরির এই ম্যাচে নিউজিল্যান্ড আগেরদিনের ৪৫১ রান নিয়ে ব্যাট করতে নেমে এদিন আরো ২৬৪ রান যোগ করে। আগের দিনই রাভাল ১৩২ ও ল্যাথাম ১৬১ রান করে দলকে বড় সংগ্রহের পথ দেখান।

আর বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিল ২৩৪ রান।  কিউইদের ভয়ংকর পেস আক্রমণের বিপক্ষে শুধু তামিম ইকবালই ভালো খেলেছেন। ডি গ্র্যান্ডহোমের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে ১২৮ বলে ১২৬ রানের চমৎকার একটি ইনিংস খেলেন তিনি। এটি তাঁর ক্যারিয়ারের নবম টেস্ট শতক, যাতে ২১টি চার ও একটি ছক্কার মার রয়েছে।

তবে খুব একটা সুবিধা করতে পারেননি মুমিনুল হক (১২), মোহাম্মদ মিঠুন (৮) ও সৌম্য সরকার (১)। তিন ব্যাটসম্যান দ্রুত সাজঘরে ফিরলেও মাঝখানে কিছুটা বিপদে পড়ে সাফরকারী দল। ২২ রানের একটি ইনিংস খেলে অধিনায়ক মাহমুদউল্লাহ আউট হয়ে যান।

তবে পরে লিটস দাস দলকে এগিয়ে যাওয়ার পথ দেখান। তিনিও ২৯ রান করে আউট হলে সংগ্রহটা খুব একটা বড় হয়নি বাংলাদেশের।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি