ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

বারবার প্রস্রাব হওয়া কিডনী রোগের লক্ষণ কী: ডা. শামীম আহমেদ(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫১, ২৫ অক্টোবর ২০১৮

দেশে কিডনি রোগের বিস্তার হচ্ছে। প্রায় দুই কোটিরও বেশি মানুষ কোনো না কোনোভাবে কিডনি রোগে আক্রান্ত। একটু সচেতন ও খাদ্যভ্যাসে পরিবর্তন আনলে কিডনী রোগ বাঁচা সম্ভব।

কিডনী রোগের লক্ষণ

ডায়াবেটিস, শরীরে পানি জমে, বয়স বেশি এমন লোকজনের কিডনী রোগের ঝুঁকি বেশি। অনেকে আবার জন্মগতভাবে রোগ বহন করে চলে। এসব ব্যক্তির কিডনী রোগের ঝুঁকি থাকে। এমন রোগ থাকলে আগে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে কিডনী রোগে আক্রান্ত কিনা। অনেক সময় রোগনির্মূল করার জন্য ডাক্তররা যেসব ওষুধ দিয়ে থাকেন সেসব  ওষুধের কারণেও কিডনী রোগ দেখা দিতে পারে।

কিডনী রোগটা যদি আপনি আগে কিছু লক্ষণ দেখা যেমন- প্রস্রাব কমে যাওয়া। বয়স বেশি হলে প্রস্রাব আটকে যাওয়া। দেহে পানি জমা। বমি বমি ভাব হওয়া। খাবার খাওয়ার রুচি কমে যাওয়। ডায়াবেটিস দেখা দেওয়া। এগুলো হচ্ছে কিডনী রোগের দৃশ্যমান সমস্যা। এগুলো দেখা দিলে অবশ্যই পরীক্ষা-নিরীক্ষার করতে হবে।

বারবার প্রস্রাব হওয়া কি কিডনী বিকলের লক্ষণ?      

বারবার প্রসাব দু’টি কারণে হতে পারে। একটি হলো- ইনফেকশন হলে এমন হতে পারে। আর দ্বিতীয়টি হলো শরীরের অন্য কোনো সমস্যার কারণেও হতে পারে। এটা নিয়ে ভয়ের কিছু না। এমন হলে ডাক্তারের শরণাপন্ন হতে পারেন।

ভিডিও দেখুন : 

প্রতিকার

কিডনী রোগ প্রতিরোধ হলো আসল চিকিৎসা। কিডনী রোগে আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গে ধরা পড়লে ৯০ ভাগ রোগীর ভাল হওয়ার সম্ভাবনা থাকে। কিডনী রোগে প্রতিরোধে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

পরামর্শদাতা: অধ্যাপক ডা. শামীম আহমেদ

জাতীয় কিডনী ইনষ্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক। 

আরো পড়ুন : কিডনী রোগের লক্ষণ কী, প্রতিকার কিভাবে: ডা. শামীম আহমেদ (ভিডিও)

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি